তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ডায়রিয়ায় আক্রান্ত শতাধিক শিশু হাসপাতালে

নওগাঁয় ডায়রিয়ায় আক্রান্ত শতাধিক শিশু হাসপাতালে,শয্যা না থাকায় মেঝেতে স্থান
[ভালুকা ডট কম : ০৯ জানুয়ারী]
উত্তরবঙ্গে বয়ে যাচ্ছে মৃদ্যু শৈত প্রবাহ। আর এর প্রভাব পড়েছে সীমান্তবর্তি জেলা নওগাঁর সাপাহার উপজেলাতেও। প্রচন্ড ঠান্ডা ও শীত জনিত কারণে নওগাঁর সাপাহারে ব্যাপক হারে ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা এই রোগে আক্রান্ত হচ্ছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, ৫০শয্যা হাসপাতালটিতে শর্য্যা সংকুলন না হওয়ায় অনেক শিশু মেঝেতে বিছানা করে চিকিৎসা সেবা নিচ্ছে। প্রতিদিন গড়ে ১০থেকে ১৫জন ডায়রিয়া রোগে আক্রান্ত শিশুরা হাসপাতালে ভর্তি হচ্ছে। বর্তমানে হাসপাতালটিতে ২৮জন শিশু ও ৩জন বৃদ্ধ রোগী ভর্তি রয়েছে। দিন দিন রোগীর সংখ্যা বৃৃদ্ধি পাওয়ায় পূর্বের রোগী সম্পূর্ন সুস্থ্য হয়ে ওঠার আগেই তাদেরকে রিলিজ দিয়ে নতুন রোগী ভর্তি করা হচ্ছে বলে রোগীর লোকজনদের অভিযোগ। জানুয়ারীর প্রথম থেকে এ পর্যন্ত শতাধিক ডায়রিয়া রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

উপজেলার শিরন্টি গ্রামের আখতার বানু বলেন আমার ছেলে হঠাৎ করেই ঘন ঘন পায়খানা করছে। তাই ছেলেকে হাসপাতালে নিয়ে এসেছি। ডাক্তার ছেলেকে দেখে হাসপাতালে ভর্তি করার নির্দেশ দিয়েছেন আর বলেছেন যে আমার ছেলের ডায়রিয়া রোগ হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: রুহুল আমিন বলেন, এটি শীতজনিত একটি ভাইরাস রোগ। শীতের প্রভাব বেশী হলে সাধারণত যার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম সে ব্যক্তিই এই রোগে আক্রান্ত হয়ে থাকে। বর্তমানে সাপাহারে এর প্রভাব একটু বেশী হলেও আগামী দিনে তাপমাত্রা বৃদ্ধি পেলে রোগের প্রাদুর্ভাবও কমে যাবে। ডায়রিয়া নিরোধে আমরা চেষ্টা করে যাচ্ছি সরকারী ভাবে যে সমস্ত ঔষধপত্র সরবরাহ রয়েছে আমরা রোগীদের তা সরবরাহ করছি। তবে শহরের তুলনায় গ্রামাঞ্চলের সাধারণ পরিবারের মায়েরা তেমন একটা সচেতন নয় বলে রোগটি এলাকায় তার প্রভাব ফেলেছে। আশা করছি কয়েক দিনের মধ্যেই সাপাহার হতে ডায়রিয়া রোগ কমে যাবে এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নারী ও শিশু বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই