তারিখ : ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় উদীচী শিল্পগোষ্ঠীর জেলা সম্মেলন অনুষ্ঠিত

নওগাঁয় উদীচী শিল্পগোষ্ঠীর জেলা সম্মেলন অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ০১ মার্চ]
উগ্র ধর্মান্ধতা, দুর্নীতি, লালসা, কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা ও অপসংস্কৃতি রুখে দিতে সাংস্কৃতিক আন্দোলনকে জোরদার করার আহ্বান জানিয়ে অনুষ্ঠিত হয়েছে উদীচী শিল্পগোষ্ঠী নওগাঁ জেলা সংসদের সপ্তম সম্মেলন। শুক্রবার শহরের প্যারিমোহন সাধারণ গ্রন্থাগার স্থায়ী মঞ্চে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘জাগি মিলিত প্রাণে, আপন সংস্কৃতি-সংগ্রামে’। শুক্রবার সম্মেলনের উদ্বোধন করেন উদীচী শিল্পগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। পরে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় প্যারিমোনহ সাধারণ গ্রন্থাগারের  সামনে সম্মেলন স্থলে এসে শেষ হয়।

উদীচী শিল্পগোষ্ঠী নওগাঁ জেলা সংসদের সভাপতি অধ্যক্ষ মুর্ত্তজা রেজার সভাপতিত্বে সম্মেলনের প্রথম পর্বে বক্তব্য রাখেন, উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য কথা সাহিত্যিক জাকির তালুকদার, উদীচী নওগাঁ জেলা সংসদের উপদেষ্টা আলতাফুল হক চৌধুরী, ময়নুল হক মুকুল ও এ এস রেজাউল মাহমুদ, সিপিবি নওগাঁ জেলা কমিটির সভাপতি মহসীন রেজা প্রমুখ।

বক্তারা বলেন, উগ্র ধর্মান্ধতা ও কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থা আজ এক গ্লানিকর ও ভীতিকর পরিবেশ তৈরি করেছে। অসুন্দর ও অমানবিকতার দাপটে সুন্দর ও মানবিকতার শক্তি আজ কোনঠাসা। দুর্নীতি, লালসা, প্রতিহিংসার রাজনীতি ও অপসংস্কৃতি ঢেকে দিচ্ছে দেশপ্রেম ও মানবপ্রেমের মতো সকল শুভ মূল্যবোধকে। এসব অন্যায়-অনাচারের রুখে দাঁড়াতে পারছে না নতুন প্রজন্ম। নতুন প্রজন্মকে শাসকগোষ্ঠী ও কর্পোরেট ব্যবসায়ী পুঁজিবাদের দাস করে রাখা হচ্ছে। অনুভূতিহীন এই প্রজন্মের জন্য সাংস্কৃতিক জাগরণ প্রয়োজন। দেশে সব অনাচারের বিরুদ্ধে তাই সাংস্কৃতিক জাগরণ জোরদার করতে হবে।

কাউন্সিল পর্বে কবি ও গবেষক আতাউল হক সিদ্দিকী সভাপতি ও রফিকুল ইসলামকে (মন্টু) সাধারণ সম্পাদক করে উদীচী শিল্পগোষ্ঠী নওগাঁ জেলা সংসদের ২৪ সদস্যবিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। পরে গণসংগীত পরিবেশন করে উদীচী শিল্পগোষ্ঠী।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

বিনোদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৬০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই