তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবিতে বার্ষিক চারুকলা প্রদর্শনীর প্রস্তুতি শুরু

রাবিতে বার্ষিক চারুকলা প্রদর্শনীর প্রস্তুতি শুরু   
[ভালুকা ডট কম : ০৯ এপ্রিল]
বাঙ্গালীর হাজার বছরের ঐতিহ্যকে আর একবার ফুটিয়ে তুলতে নব উৎসাহ উদ্দীপনায় নতুন বর্ষকে বরণ করে নেওয়ার ধুম সারা দেশে বিরাজমান। তেমনি দেশের সব শিক্ষা-প্রতিষ্ঠান সহ সর্বস্তরের মানুষ  দিনটিকে পালন করার জন্য অপেক্ষা করছে অধীর আগ্রহে । অন্যান্য দিনের তুলনায় এ দিনটিকে একটু আলাদা ভাবে স্মৃতিতে রোমন্থন করার প্রয়াস সকলের। আর সেই আয়োজনে পিছিয়ে নেই দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

বাঙালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপনে প্রতি বছরই থাকে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ সহ বিভিন্ন বিভাগের নানা আয়োজন।এবারও তার ব্যতিক্রম নয়।এবারের বৈশাখের প্রতিপাদ্য বিষয়: “মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে”।এই প্রতিপাদ্য কে সামনে রেখে বর্ষবরণ সফল করতে দিন-রাত অক্লান্ত পরিশ্রম করছে  চারুকলা অনুষদ সহ অন্যন্য বিভাগের  শিক্ষার্থীরা। লক্ষ্য একটাই বর্ণিল আয়োজনে দিনটিকে উদযাপন করা।

এবারের বৈশাখী পসরায় প্রস্তুতি স্বরূপ দেখা যায় ,  বৈশাখের মূল আকর্ষণ বাংলার বিলুপ্তপ্রায় ঐতিহ্য কে পুনরায় পরিবেশন করতে লোকজ ঘোড়া, লোকজ পাখি(মযূর) এবং মুখোশের ডামি। অশুভ শক্তিতে প্রতিরোধের প্রতীক হিসেবে মঙ্গল শোভাযাত্রায় বিভিন্ন প্রকার মুখোশ , ব্যানার-ফেস্টুন বানানোর কাজে উৎসব মুখর সময় পার করছে ।প্রতিবারের ন্যায় ক্যাম্পাস তথা রাজশাহীর সবচেয়ে বড় মঙ্গল শোভাযাত্রা বের করবে চারুকলা অনুষদ।

বৈশাখী আয়োজন নিয়ে চারুকলা মৃতশিল্প ও ভাস্কর্য বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী রানা বলেন , প্রতিবারের ন্যায় এবারও শিক্ষক এবং শিক্ষার্থী মিলে পহেলা বৈশাখ উৎযাপন করব। এবারের মঙ্গল শোভাযাত্রায়  গ্রাম্য  সংস্কৃতিকে ফুটিয়ে তোলার লক্ষ্যে  ছেলেরা লুঙ্গি ও গেঞ্জি পরে কৃষক-রাখালের বেশে , অন্যদিকে মেয়েরা সাধারণত  শাড়ি পরে কলস কাধেঁ শোভাযাত্রাকে সৌন্দর্যমন্ডিত করবে।

নববর্ষের এ আয়োজন নিয়ে প্রাচ্যকলা বিভাগের সহযোগি অধ্যাপক ডা.মো. বুনি আদম বলেন,বরাবরে মতো এবারও বৈশাখ উপলক্ষ্যে আমাদের নানা আয়োজন রয়েছে।  চারুকলা অনুষদের তিনটি বিভাগ যৌথভাবে বৈশাখী আয়োজন করতে যাচ্ছে ।মঙ্গল শোভাযাত্রা , বৈশাখী মেলা , সাংস্কৃতিক অনুষ্ঠান, নাট্য অনুষ্ঠানের সব প্রস্তুতি একদম শেষ পর্যায়ে। এখন অপেক্ষায় দিনটির ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই