তারিখ : ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় কবি বন্দে আলী মিঞা স্মরণে আলোচনা

নওগাঁয় কবি বন্দে আলী মিঞা স্মরণে আলোচনা ও আবৃত্তি প্রতিযোগিতা
[ভালুকা ডট কম : ১৭ জুন]
নওগাঁয় সোমবার কবি বন্দে আলী মিঞার ৪০তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে একুশে পরিষদ নওগাঁর আয়োজনে পার-নওগাঁ সুলতানপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা, আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সুলতানপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা: মোস্তাকিনা ফেরদৌসীর সভাপতিত্বে আলোচনা সভায় অংশগ্রহণ করেন সংগঠনের সহ-সভাপতি রফিকুদ্দৌলা রাব্বি, রফিকুল ইসলাম রফিক, সাধারণ সম্পাদক এম এম রাসেল, বিদ্যালয়ের সহকারী শিক্ষক উদয় কুমার পন্ডিত, লখাইজানি শাখার সাধারণ সম্পাদক আজিজুর রহমান স্বপন, নওগাঁ সরকারি কলেজ শাখার সহ-সভাপতি এমদাদুল হক রনি, সদস্য সুমন কুমার প্রমুখ।

পরে আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। দুটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ক-বিভাগে (৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত) প্রথম: মিফতাহুল জেনান, দ্বিতীয়: জান্নাতুল ফেরদৌসী  এবং তৃতীয় সুমাইয়া আক্তার। খ-বিভাগে (নবম ও দশম শ্রেণির জন্য)  প্রথম: চৈতি রানী সাহা, দ্বিতীয়: বর্ষা রানী মহন্ত  এবং তৃতীয় নদী দেবনাথ। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। আলোচনা সভার শুরুতে কবির আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় কবির প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। কবি বন্দে আলী মিঞা জন্ম ১৯০৬ সালের ১৫ ডিসেম্বর পাবনা শহরে। একজন কবি, ঔপন্যাসিক, শিশু-সাহিত্যিক, সাংবাদিক ও চিত্রকর। তাঁর কাব্যগ্রন্থের মধ্যে ময়নামতির চর (১৯৩২), অনুরাগ (১৯৩২), অনুরাগ (১৯৩২), পদ্মানদীর চর (১৯৫৩), মধুমতীর চর (১৯৫৩), ধরিত্রী (১৯৭৫) ইত্যাদি। উপন্যাসসমূহ: অরণ্য, গোধূলী, ঝড়ের সংকেত, নীড়ভ্রষ্ট (১৯৫৮), জীবনের দিনগুলো, বসন্ত জাগ্রত দ্বারে (১৯৩১), শেষ লগ্ন (১৯৪১) ইত্যাদি।

শিশুতোষ গ্রন্থগুলো : চোর জামাই (১৯২৭), মেঘকুমারী (১৯৩২), মৃগপরী (১৯৩৭), বোকা জামাই (১৯৩৭), কামাল আতার্তুক (১৯৪০), ডাইনী বউ (১৯৫৯). রূপকথা (১৯৬০), কুঁচবরণ কন্যা (১৯৬০), ছোটদের নজরুল (১৯৬০), শিয়াল পন্ডিতের পাঠশালা (১৯৬৩), বাঘের ঘরে ঘোগের বাসা, সাত রাজ্যের গল্প (১৯৭৭), হাদিসের গল্প।

শিশু সাহিত্যে উল্লেখ্যযোগ্য অবদানের জন্য তিনি ১৯৬২ সালে বাংলা একাডেমি পুরস্কার। ১৯৭৮ সালে রাজশাহীর উত্তরা সাহিত্য মজলিস পদক লাভ করেন। তিনি মরণোত্তর একুশে পদক এ ভূষিত হন। ১৯৭৯ সালের ১৭ জুন রাজশাহীতে তাঁর মৃত্যুবরণ করেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই