তারিখ : ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

জাতীয় ভিটামিন 'এ' ক্যাম্পেইন ২২ জুন

জাতীয় ভিটামিন 'এ' ক্যাম্পেইন ২২ জুন
[ভালুকা ডট কম : ১৮ জুন]
আগামী ২২ জুন -২০১৯  রোজ শনিবার সারাদেশে শিশুদের ভিটামিন ‘এ' ক্যাপসুল খাওয়ানো হবে। সারা দেশব্যাপী আগামী ২২ জুন ২০১৯ শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পালিত হবে জাতীয় ভিটামিন 'এ' ক্যাম্পেইন। শিশুদের সুস্থ্য ও সবলভাবে গড়ে তোলার লক্ষ্যে ভিটামিন ‘এ’র গুরুত্ব অপরিসীম। ভিটামিন 'এ' শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা ও শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। এ জন্য প্রতিটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য নিকটস্থ টিকাকেন্দ্রে নিয়ে আসতে হবে।

ঐদিন ৬-১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের (1,00,000 IU) ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের (2,00,000 IU) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। কেউ আবার অতি উৎসাহী হয়ে শিশুকে একাধিক ডোজ ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ান যা মোটেই উচিৎ নয়। ভিটামিন 'এ'র স্বাভাবিক ডোজে শিশুর শরীরে কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয়না। কিন্তু একাধিক ক্যাপসুল খাওয়ানো হলে শিশুর শরীরে ভিটামিন 'এ' মাত্রাতিরিক্ত ডোজের জন্য বিষক্রিয়া হয়।

অতিমাত্রায় ভিটামিন 'এ' শরীর বাড়তি ভিটামিন ‘এ’ সংরক্ষণ করে রাখতে পারে, বিশেষত যকৃতে। এতে এলার্জি হতে পারে, ফুলে যেতে পারে মুখ, ঠোঁট, জিহবা কিংবা গলা। পাশাপাশি মস্তিষ্কের  প্রেশার বৃদ্ধি পাওয়া, মাথা ঘুরা, বমিভাব, হাড়ের জোড়ায় ব্যথা, এমনকি অচেতন হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে যাকে (Vitamine A overdose intoxication) বলা হয়। তাই পরিমানের বেশি অতিরিক্ত ভিটামিন এ খাওয়ানো উচিৎ নয়। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নারী ও শিশু বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই