তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালিয়াকৈরে বিষমুক্ত সবজি চাষে কৃষকের বাম্পার ফলন

কালিয়াকৈরে বিষমুক্ত সবজি চাষে কৃষকের বাম্পার ফলন
[ভালুকা ডট কম : ০৬ জুলাই]
গাজীপুরের কালিয়াকৈরে এনএটিপির আওতায় ক্লাস্টার আকারে সেক্স ফেরোমিনের মাধ্যমে বিষমুক্ত সবজি চাষ শুরু হয়েছে। এ পদ্ধতিতে বিষমুক্ত সবজি চাষাবাদের কৃষকরা লাভবান হচ্ছে।  এ চাষাবাদে দিন দিন আগ্রহ বাড়ছে কৃষকদের। ফলে ধান চাষের বদলে অনেক কৃষকরা এ পদ্ধতিতে সবজি চাষে ঝুকে পরেছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এনএটিপির আওতায় ক্লাস্টার আকারে সেক্স ফেরোমিনের  মাধ্যমে উপজেলার সিনাবহ,বাশঁতলী ঠেঙ্গারবান্দ,সাকাশ্বর ও মধ্যপাড়া এলাকায় এ পদ্ধতিতে বিষমুক্ত সবজি চাষ করছেন কৃষকরা। এ বছর প্রায় ১০ হেক্টর জমিতে এ পদ্ধতিতে বিষ মুক্ত চালকুমড়া ও ধুন্দল জাতীয় সবজি উৎপাদন করা হয়েছে। এনএটিপির আওতায় ৫টি ক্লাস্টার প্রদর্শনী মাধ্যমে সরকারী উদ্যোগে বিনা মূল্যে সার সহ সকল সরঞ্জামাদি ২৯ জন কৃষককে দেওয়া হয়। এ লক্ষ্যে উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের বিনা মূল্যে কৃষকদের ট্রেনিং করানো হয়েছে। পরে কৃষকদের জমির মাটি পরিক্ষা করে সেক্স ফেরোমিন সেট করছে উপজেলা কৃষি অফিস। এ পদ্ধতি সেট করার কারনে কৃষকদের আর জমিতে কোনো কিটনাশক দেওয়ার প্রয়োজন পড়ে না। এ পদ্ধতিতে উৎপাদিত সবজি অধিক সু-স্বাধু হওয়ায় ক্রেতাদের প্রচুর চাহিদা বেড়েছে। ফলে বিষমুক্ত সবজি উৎপাদন করে লাভবান হচ্ছে কৃষকরা।

বাশঁতলী গ্রামের মোহাম্মদ আলী জানান, আমি বিশ শতাংশ ধুন্দল ও ত্রিশ শতাংশ চাল কুমড়া চাষাবাদ করেছি। এই পদ্ধতিতে চাষাবাদ করে ভাল ফলন পেয়েছি । তবে সবজিতে কোন প্রকার বিষ প্রযোগ করা হয় না তাই খেতেও খুব সু-স্বাদ বাজারে বিক্রি করতে গেলে ক্রেতাদের চাহিদাও অনেক বেশি।   

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা আশীষ কুমার কর জানান, এই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষকদের আগ্রহী করে তুলা  হবে।  এ প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ করলে একদিকে যেমন কৃষকরা লাভবান হবে, অন্য দিকে তেমনি বিষ মুক্ত সবজি খেলে স্বাস্থ্য ঝুঁকি কমে আসবে। উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের সকল ধরনের সহযোগিতা করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই