তারিখ : ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

১০ বছরে বিএসএফের হাতে ২৯৪ বাংলাদেশি নিহত-স্বরাষ্ট্রমন্ত্রী

১০ বছরে বিএসএফের হাতে ২৯৪ বাংলাদেশি নিহত-স্বরাষ্ট্রমন্ত্রী
[ভালুকা ডট কম : ১১ জুলাই]
২০০৯ থেকে ২০১৮ সাল- এই ১০ বছরে বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে ২৯৪ জন বাংলাদেশি নাগরিক হত্যার শিকার হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। আজ (বৃহস্পতিবার) জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান। তবে আগের তুলনায় সীমান্তে হত্যা অনেকটা কমে এসেছে বলে দাবি করেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রীর তথ্য অনুযায়ী, সীমান্তে ২০০৯ সালে ৬৬ জন, ২০১০ সালে ৫৫ জন, ২০১১ সালে ২৪ জন, ২০১২ সালে ২৪ জন, ২০১৩ সালে ১৮ জন, ২০১৪ সালে ২৪ জন, ২০১৫ সালে ৩৮ জন, ২০১৬ সালে ২৫ জন, ২০১৭ সালে ১৭ জন এবং ২০১৮ সালে ৩ জন হত্যার শিকার হয়েছে। তথ্য পর্যালোচনা করে দেখা যায়, সীমান্তে হত্যা কমে আসছে। ২০০৯ সালে যেখানে হত্যা করা হয়েছিল ৬৬ জন, ২০১৮ সালে তা কমে দাঁড়ায় ৩ জনে।

স্বরাষ্ট্রমন্ত্রী সংসদকে জানান, সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধের বিষয়ে বিজিবি সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে এবং সরকার কূটনৈতিক পর্যায়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। সীমান্তে হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে বিএসএফ একমত পোষণ করে আসছে বলেও জানান তিনি।

এর আগে, গত বছরের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি বছরের প্রথম পাঁচ মাসে সীমান্ত হত্যাকাণ্ড বেশি হওয়ায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী তথা বিএসএফ প্রধান রজনীকান্ত মিশ্র উদ্বেগ প্রকাশ করেছেন।  গত ১২ জুন ঢাকায়  পিলখান  বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দফতরে অনুষ্ঠিত বিজিবি ও বিএসএফ’র প্রধান পর্যায়ের ৪৮তম সীমান্ত সম্মেলন শেষে সাংবাদিক সম্মেলনে এই উদ্বেগ প্রকাশ করেন বিএসএফ প্রধান।

তবে, এগুলো হত্যাকাণ্ড নয়, অনাকাঙ্ক্ষিত মৃত্যু বলেও মন্তব্য করেন বিএসএফ প্রধান রজনীকান্ত মিশ্র। সীমান্তে কেন হত্যাকাণ্ড ঘটছে, তাও খুঁজে বের করার অনুরোধ জানিয়ে তিনি  সীমান্ত হত্যা বন্ধের জন্য দুই দেশের সীমান্ত বাহিনীর যৌথ টহলের ব্যবস্থা করার আহবান জানান। সীমান্ত হত্যার বিষয়ে বিএসএফ প্রধানের আরো বলেছেন, বিএসএফ যাতে প্রথমেই আগ্নেয়াস্ত্র ব্যবহার না করে, সে বিষয়ে নির্দেশও দেওয়া রয়েছে। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই