তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বনজ বৃক্ষের সাথে ফল চাষ লাভবান

ভালুকায় বনজ বৃক্ষের সাথে ফল চাষ লাভবান প্রান্তিক জনগোষ্ঠি
[ভালুকা ডট কম : ২৫ জুলাই]
ভালুকায় বন বিজ্ঞপ্তিত জমিতে সামাজিক বনায়নের পাশাপাশি বিভিন্ন ফলের চাষ করে সরকারী কোষাগারে আয়ের উৎস বাড়ানোর পাশাপাশি উপকারভোগি প্রান্তিক জনগোষ্ঠির অর্থনৈতিক সাচ্ছন্দ ফিরানো সম্ভব । নিজেদের জমি ছাড়াও বন বিজ্ঞপ্তিত ভূমিতে উপকার ভোগী হিসেবে অনেকেই বনায়নের পাশাপাশি ফলদবৃক্ষ যেমন মালটা, চায়না কমলা, লটকন, আমরুপালী সহ নানা জাতের আম সহ বিভিন্ন ফলের বাগান করে লাভবান হচ্ছে এলাকার অনেক প্রান্তিক জনগোষ্ঠী।

আঙ্গারগাড়া বন বীটের আওতায় নিজস্ব জমিতে মালটার বাগান করে ব্যপক সফলতা পেয়েছেন মনমথ সরকার সহ বেশ কয়েকজন। এ রকম অনেকে আমরুপালী, ফজলি, হিম সাগর, লটকন ইত্যাদি চাষ করে অর্থনৈতিক সফলতা পেয়েছেন।

আঙ্গারগাড়া বন বীট কর্মকর্তা মাজহারুল হক জানান ওই বিটের অধীনে ৫৬৭৯.৪৮ একর বন গেজেট ভূক্ত জমি রয়েছে এর মধ্যে প্রায় এক হাজার একর জমিতে সৃজিত বাগান আকাশমনি, মিনজিয়ানস প্রভৃতি বিদ্যমান। এছারাও দুই থেকে আড়াই হাজার একর জমিতে শাল গজারী, সেগুন, উডলট বাগান রয়েছে। বাকি জমিতে উপকারভোগীদের মাধ্যমে বনায়নের পাশাপাশি ফল বাগান করলে বন বিভাগের সাথে লাভবান হবে উপকার ভোগীরা আর জবর দখল ও বনজ বৃক্ষ রক্ষা পাবে দুর্বৃত্ত ও প্রভাবশালীদের হাত থেকে।

বন বিজ্ঞপ্তিত জমিতে বাড়ীঘর করে দীর্ঘদিন যাবৎ বসবাস করছে এক শ্রেণীর দরিদ্র পরিবারের লোকজন। অপরদিকে কিছু কিছু এলাকায় প্রভাবশালী ব্যক্তিরা বন বিজ্ঞপ্তিত জমি জবর দখল করে রাখায় ওই সব জমি বনায়নের আওতায় আনা সম্ভব হচ্ছেনা সীমানা জটিলতার কারনে। ওইসব জমি উদ্ধার করে অংশিদারিত্ব বনায়নের পাশাপাশি উপকারভোগী জনগোষ্ঠির মাঝে বিতরণ করে ফলদ বাগান করা সম্ভব। এতে বনের জমি রক্ষার পাশাপাশি পরিবেশ রক্ষায় বনজ বৃক্ষের সমারোহ ও পুষ্টিকর ফল আবাদে দেশের অর্থনীতিতে সুফল বয়ে আনতে পারে।

একটি বিট এলাকায় ৮ থেকে ১০ জন বন প্রহরী থাকলেও ৫ টি মৌজা নিয়ে গঠিত আঙ্গারগাড়া বন বিটে রয়েছে মাত্র ৩ জন বন প্রহরী। রয়েছে বন প্রহরীদের আবাসন সমস্যা। বড় পরিসরের বিট এলাকায় বন সংরক্ষনে লোকবলের অভাবে চুরি করে গাছ কাটা, জমি জবর দখল ইত্যাদি অনিয়ম ঠেকাতে বিপাকে পরতে হয়।

অংশিদারিত্ব বনায়নে ২০১৪/১৫ সালে ১৬০ হেক্টর জমির উডলট বাগান নিলামে বিক্রি হয়েছে ৪ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার ৭০১ টাকা। এর মধ্যে ১৬১ জন উপকার ভোগী লভ্যাংশ পেয়েছেন ৪০% হিসাবে ১ কোটি ৮৩ লাখ ৩৩ হাজার ৪৮০ টাকা। সরকার সফল প্রকল্প নামে একটি প্রকল্প হাতে নিয়েছেন যেখানে প্রান্তিক জনগোষ্ঠিকে সম্পৃক্ত করা যাবে। সামাজিক বনায়নে বন বিভাগের সাথে প্রান্তিক জনগোষ্ঠি শুধু পরিচর্যা ও রক্ষনাবেক্ষনের দায়িত্ব পালন করে অর্থনৈতিক সাচ্ছন্দ লাভ করছেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই