তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে আখ ক্ষেতে লাল পঁচা রোগ দিশেহারা আখচাষীরা

রাণীনগরে আখ ক্ষেতে লাল পঁচা রোগ দিশেহারা আখচাষীরা
[ভালুকা ডট কম : ০২ সেপ্টেম্বর]
নওগাঁর রাণীনগরে আখ চাষ করে দিশেহারা হয়ে পড়েছে আখচাষীরা। চলতি মৌসুমে আখ চাষ করে লাভের চেয়ে লোকসান গুনতে হচ্ছে কৃষকদের। আখক্ষেতে লাল পঁচা রোগসহ বিভিন্ন রোগের আক্রমনে মরে গেছে আখ কমে গেছে ফলন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, রাণীনগর উপজেলায় আগের মতো আর বাণিজ্যিক ভাবে আখ চাষ করা হয় না। চলতি মৌসুমে উপজেলার মাত্র ১৩হেক্টর জমিতে আখ চাষ করা হয়েছে। এই অঞ্চলটি মূলত ধান চাষের জন্য বিখ্যাত। উপজেলার কাশিমপুর ইউনিয়নের বাহাদুপুর, চকমনু, চককুতুব, সদর উপজেলার চন্ডিপুর, চুনিয়াগাড়ীসহ কয়েকটি গ্রামে আখ চাষ করেন হাতে গোনা কয়েকজন কৃষকরা। মূলত নিজেদের ও বাজারের কিছু ক্রেতাদের প্রয়োজন পূরণ করার জন্যই অল্প কিছু পরিমাণ জমিতে আখচাষ করা হয়। তবে এই অঞ্চলে দিন দিন কমে যাচ্ছে আখচাষের পরিমাণ। চলতি মৌসুমে হঠাৎ করেই আখ ক্ষেতে লাল পঁচা রোগসহ বিভিন্ন রোগের আক্রমণ দেখা দিয়েছে। আখে লাল বর্ণ দেখা দেয়ার কিছুদিনের মধ্যেই পুরো জমি আক্রান্ত হয়ে মরে যাচ্ছে। সার্বক্ষণিক কৃষকদের এই সমস্যা থেকে দ্রুত উত্তোরণে করনীয় সম্পর্কিত পরামর্শ দিয়ে আসছে কৃষি বিভাগের লোকজন।

বাহাদুরপুর গ্রামের আখ চাষী বাবু মিয়া বলেন, প্রতিবছরের ন্যায় চলতি মৌসুমেও তিনি ৫বিঘা জমিতে আখ চাষ করেছেন। কিন্তু হঠাৎ করেই আখের জমিতে লাল বর্ণ রোগসহ বিভিন্ন রোগ দেখা দিয়েছে। এতে করে দ্রুত আখ মরে যাচ্ছে। তাই চলতি মৌসুমে আখ চাষে লাভের চেয়ে লোকসান গুনতে হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন, কৃষকদের অসচেতনার কারণেই আখের জমিতে বৃষ্টির কারণে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার কারণেই মূলত এই রোগ দেখা দিয়েছে। এছাড়াও আখের বীজ বাহিত রোগের কারণেও এই রোগগুলো হতে পারে। হঠাৎ করেই রোগ দেখা দেয়ায় ও আখ কাটা শেষের দিকে তাই বর্তমানে ওষুধ প্রয়োগ করে তেমন কোন লাভ হবে না।  তবে এখনোও যে জমির আখগুলো ভালো রয়েছে সেগুলো দ্রুত কেটে বাজারজাত করার পরামর্শ দিয়েছেন এই কৃষি কর্মকর্তা।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই