তারিখ : ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পেঁয়াজের ঝাঁজে দেশ,মিয়ানমার,তুরষ্ক থেকে আমদানী শুরু

পেঁয়াজের ঝাঁজে দেশ,মিয়ানমার,তুরষ্ক থেকে আমদানী শুরু
[ভালুকা ডট কম : ০১ অক্টোবর]
ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে দেশের বাজারে পেঁয়াজের দাম কেজিপ্রতি একশ’ টাকা ছুঁয়ে গেছে। সোমবার সন্ধ্যায় রাজধানীর খুচরা বাজার ও পাড়ার দোকানে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। বাজারে হঠাৎ করে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপন্যটির মূল্য বৃদ্ধিতে ফাঁপড়ে পড়েছেন ভোক্তারা। এ অবস্থায় বাজার তদারকিতে নামানো হয়েছে ভ্রাম্যমান আদালত।

দেশে পেঁয়াজের উৎপাদন হয় বছরে ১৭ থেকে ১৯ লাখ টনের মত। চাহিদা পূরণ না হওয়ায় আমদানি করতে হয় ৭ থেকে ১১ লাখ মেট্রিক টন। সহজলভ্যতার কারণে ঘাটতির বেশিরভাগ পেঁয়াজ ভারত থেকে আমদানী করা হয়।

এদিকে পেঁয়াজের ‘সন্তোষজনক’ মজুদ থাকার কথা জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয় সবাইকে আশ্বস্ত করার চেষ্টা করছে। গতকাল সোমবার বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন সচিবালয়ে সাংবাদিকদের জানান, এই মুহূর্তে দেশে পেঁয়াজের মজুদ ‘সন্তোষজনক’ পর্যায়ে রয়েছে এবং দাম নিয়ে ‘উদ্বিগ্ন হওয়ার কিছু নেই’। কেউ বাজারে অস্থিরতা সৃষ্টি করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও  হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) গতকাল সোমবার থেকে খোলা বাজারে ৪৫ টাকা করে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি শুরু করেছে। বাজারদর নিয়ন্ত্রণে রাখতে টিসিবি আগামী ৬ অক্টোবর পর্যন্ত ঢাকা মহানগনের ৩২ স্থান সহ বিভাগীয় শহরগুলোতে ট্রাকে করে পেঁয়াজ, ডাল, চিনি সহ  কয়েকটি নিত্য প্রয়োজনীয় পণ্য ন্যায্য মূল্যে বিক্রি করবে।

এদিকে, বাজার পরিস্থিতি সামাল দিতে  মিয়ানমার ও তুরষ্ক থেকে পেঁয়াজ আমদানী শুরু হয়েছে। মিশর থেকেও পেঁয়াজ আনার প্রক্রিয়া চলছে। রোববার মিয়ানমার থেকে পেঁয়াজভর্তি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। সোমবার বন্দরে এসেছে তুরস্ক থেকে আমদানি করা পেঁয়াজের চালান।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই