তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৩জন

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৩জন
[ভালুকা ডট কম : ০১ নভেম্বর]
ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তিচ্ছুদের আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে ৩১ অক্টোবর রাত ১২টায়।
এবছর বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটে মোট ১ হাজার ৬০টি আসনের বিপরীতে অনলাইনে আবেদন জমা পড়েছে ৩৪ হাজার ৮২২টি। সেই হিসেবে আগামী ১৭ নভেম্বর থেকে পাঁচদিন ব্যাপী অনুষ্ঠিতব্য এ ভর্তি পরীক্ষায় পতি আসনের বিপরীতে লড়বে ৩৩ জন পরীক্ষার্থী।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ওয়েবসাইট, এসএমএস ও প্রশ্নপত্র উপ-কমিটি সভাপতি সহযোগী অধ্যাপক মো. সুজন আলী এ তথ্য নিশ্চিত করেছেন ।তিনি জানান, বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় পাঁচটি ইউনিটের আওতায় ২৩টি বিভাগে ১ হাজার ৬০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩৪ হাজার ৮২২টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে ১৫০ আসনের বিপরীতে ৬৯৮৮, ‘বি’ ইউনিটে ১৬০ আসনের বিপরীতে ৮৮৫৯, ‘সি’ ইউনিটে ২০০ আসনের বিপরীতে ৫১৮৯, ‘ডি’ ইউনিটে ৪০০ আসনের বিপরীতে ১২ হাজার ১০জন এবং ‘ই’ ইউনিটে ১৪৫ আসনের বিপরীতে ১৭৭৬জন ভর্তিচ্ছু আবেদন করেছে।

সে অনুযায়ী, এবার ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে সবচেয়ে বেশি শিক্ষার্থী প্রতিদ্বন্ধিতা করবে। ‘এ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৭ জন, ‘বি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৫৫ জন, ‘সি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ২৬ জন, ‘ডি’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩০ জন, ‘ই’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ১২ জন ভর্তিচ্ছু লড়বে।

ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে প্রকাশ, এতদিন কেবল এমসিকিউ’র মাধ্যমে পরীক্ষা নেওয়া হলেও এ বছর ভর্তি পরীক্ষা হবে নতুন নিয়মে। এবারই প্রথম এমসিকিউ’র পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষাও। নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ অংশের ৭৫ নম্বর এবং লিখিত ২৫ নম্বরের উত্তর করতে হবে ভর্তিচ্ছুদের। এমসিকিউ অংশে ৭৫ নম্বরের মধ্যে যারা নূন্যতম ৩০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ২৫ পাবে কেবল তাদেরই লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে।

লিখিত অংশে ২৫ নম্বরের মধ্যে নূন্যতম ১০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ৮ নম্বর পেতে হবে। এমসিকিউ ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের নম্বর ১ তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।
‘ই’ ইউনিটের ক্ষেত্রে ৫০ নম্বর ব্যবহারিক পরীক্ষায় নূন্যতম ২০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ১৭ নম্বর পেতে হবে। এমসিকিউয়ের পাশাপাশি লিখিত পরীক্ষা থাকায় প্রতিটি ইউনিটে ভতির্র আবেদন ফি বাড়ানো হয়েছে এবং আগের চেয়ে ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতাও বাড়ানো হয়েছে।

পাঁচটি ইউনিটের মধ্যে ১৭ নভেম্বর ‘এ’ ইউনিট, ১৮ নভেম্বর ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর ‘ডি’ ইউনিট এবং ২১ নভেম্বর ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ক্ষেত্রে আবেদন ফি ধরা হয়েছিল ৮১০ টাকা। ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.jkkniu.edu.bd) পাওয়া যাবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই