তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বুলবুলের কারণে ২৬৩ কোটি টাকার ফসল নষ্ট

বুলবুলের কারণে ২৬৩ কোটি টাকার ফসল নষ্ট,৫০৫০৩ কৃষক ক্ষতিগ্রস্ত
[ভালুকা ডট কম : ১২ নভেম্বর]
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, ঘুর্ণিঝড় বুলবুলের আঘাতে ২২ হাজার ৮৩৬ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। যার পরিমাণ ৭২ হাজার ২১২ মেট্রিক টন। আর্থিক মূল্য ২শ ৬৩ কোটি ৫ লাখ টাকা। তবে এ কারণে বাজারে প্রভাব পড়বে না বলে মনে করেন তিনি। আজ (মঙ্গলবার) সকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঘুর্ণিঝড় বুলবুল এর প্রভাবে দেশের উপকূলীয় ও তার আশেপাশের ১৬ জেলার ১০৩টি উপজেলা ক্ষতিগ্রস্ত হয়। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, নোয়াখালী, ফেনী এবং লক্ষ্মীপুরসহ মোট ১৬ জেলার রোপা আমন, শীতকালীন শাক সবজি, সরিষা, খেসারি, মসুর ও পান ফসলের ক্ষতি হয়েছে। এরমধ্যে ২ লাখ ৩৩ হাজার ৫৭৪ হেক্টর রোপা আমনের ক্ষতি হয়েছে, ১৬ হাজার ৮৮৪ হেক্টর জমির শীতকালীন সবজি, ১ হাজার ৪৭৬ হেক্টর জমির সরিষা, ৩১ হাজার ৮৮ হেক্টর জমির খেসারি, ১৯৫ হেক্টর জমির মসুর ডাল, ২ হাজার ৬৬৩ হেক্টর জমির পান ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ২২ হাজার ৮৩৬ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। যা দেশের মোট ফসলী জমির ৮ শতাংশ। আর ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৫০ হাজার ৫০৩ জন।

কৃষিমন্ত্রী জানান, ঘুর্ণিঝড়ে কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হয়েছে। অতিরিক্ত কৃষি পূর্নবাসন কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হচ্ছে। নতুনভাবে বরাদ্দকৃত অর্থ দ্রত ক্ষতিগ্রস্ত কৃষকদের হাতে পৌঁছে দেওয়া হবে। এরই মধ্যে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের শুধু ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশেই নয়, সকল কৃষকদের সুযোগ সুবিধা নিয়মিত দেখভালের দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, চলতি রবি পরবর্তী খরিপ-১ মৌসুমে ৬৪টি জেলায় ৮০ কোটি ৭৩ লাখ ৯১ হাজার ৮ শ টাকার কৃষি প্রণোদনা কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে। এতে গম, ভূট্টা, সরিষা, সূযর্মুখী, চীনাবাদাম, শীতকালীন সবজি, শীতকালীন মুগ, পেঁয়াজ, গ্রীষ্মকালীন মুগ, তিন ফসলে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের কর্মসূচি চলমান রয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলে দমকা হাওয়ায় গাছ ও ঘর চাপা পড়ে এবং আশ্রয়কেন্দ্রে অসুস্থ হয়ে এগারো জেলায় ২৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে ভোলার মেঘনা ও ইলিশা নদীর মোহনায় ট্রলারডুবির ঘটনার পর দশ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই