তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বাঁচতে চায় উজ্জ্বল

বাঁচতে চায় উজ্জ্বল
[ভালুকা ডট কম : ১৪ ডিসেম্বর]
শিক্ষাজীবন শেষে হতদরিদ্র পরিবারের হাল ধরতে চেয়েছিলেন ময়মনসিংহ আনন্দ মোহন বিশ্ববিদ্যালয় কলেজের মাস্টার্সের মেধাবী ছাত্র উজ্জ্বল মিয়া (২৮)। কিন্তু হঠাৎ দু’টি কিডনি বিকল হওয়ায় তাঁর সেই স্বপ্ন এখন দুঃস্বপ্নে পরিণত হয়েছে। অর্থাভাবে চিকিৎসা বন্ধ রেখে বাড়িতে এখন মৃত্যুর প্রহর গুনছেন তিনি।চিকিৎসকদের মতে, উজ্জ্বলের দু’টি কিডনি পরিবর্তন করতে না পারলে তাকে বাঁচানো সম্ভব নয়।

উজ্জ্বল ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ভাংনামারী ইউনিয়নের গজারিয়া গ্রামের বর্গাচাষী আহম্মদ আলীর ছেলে। তিন ভাই ও এক বোনের মধ্যে তিনিই বড় সন্তান।উজ্জ্বলের বাবা আহম্মদ আলী জানান, ছোট বেলা থেকেই উজ্জ্বল বেশ মেধাবী। তাই অনেক কষ্টে ছেলের লেখাপড়ার খরচ চালিয়ে যাচ্ছিলেন তিনি। স্বপ্ন ছিল লেখাপড়া শেষে একদিন পরিবারের হাল ধরবে ছেলে। কিন্তু ছেলের দু’টি কিডনি বিকল হওয়ায় সে স্বপ্ন আজ দুঃস্বপ্নে পরিণত হয়েছে।

তিনি বলেন, প্রায় তিন মাস আগে উজ্বলের কিডনি রোগ ধরা পড়ে। চিকিৎসক বলেছেন, দু’টি কিডনি দ্রুত পরিবর্তন করতে না পারলে ছেলেকে বাঁচানো যাবে না। এজন্য খরচ হবে ২৫ থেকে ৩০ লক্ষ টাকা। ইতিমধ্যে নিজের জমানো টাকা, সহায়-সম্বল বিক্রি ও ধার-দেনা করে ছেলেকে চিকিৎসা করিয়ে সর্বশান্ত হয়েছেন তিনি। এখন উজ্জ্বলের শিক্ষক, সহপাঠী ও শুভাঙ্খাীদের আর্থিক সহযোগিতায় তার চিকিৎসা চলছে।
উজ্জ্বল জানান, আনন্দ মোহন বিশ্ববিদ্যালয় কলেজে মাস্টার্সে অধ্যয়নের পাশাপাশি তিনি গৌরীপুর উপজেলার ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর (৬ষ্ট পর্ব) একজন সার্ভিস কর্মী হিসেবে কর্মরত। সম্প্রতি একটি এনজিওতে চাকুরির নিয়োগপত্র পেয়েছিলেন তিনি। কিন্তু চাকুরিতে যোগদানের আগে তার শরীরে কিডনি রোগ ধরা পড়ে। এ কারনে তিনি আর চাকুরিতে যোগদান করতে পারেনি।এসময় তিনি কান্নাজড়িত কণ্ঠে বাঁচার আকুতি জানিয়ে বলেন, সুস্থ হয়ে তিনি তার পরিবারের হাল ধরতে চান। এজন্য সকলের কাছে আর্থিক সহযোগিতা কামনা করেন তিনি।

এদিকে উজ্জ্বলের চিকিৎসার জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে সৈয়দ নজরুল ইসলাম কলেজের শিক্ষক ও ভাংনামারীর ইউপি চেয়ারম্যান মফিজুন নূর খোকা বলেন, ভাংনামারী ইউনিয়ন পরিষদের পাশেই উজ্জ্বলের বাড়ি। স্থানীয় একটি স্কুল থেকে এসএসসিতে এ প্লাস পেয়ে উত্তীর্ণ হয়ে সৈয়দ নজরুল কলেজে থেকে স্নাতক পাস করে সে। বিভিন্ন সময়ে পড়াশোনার খরচ যোগাতেও তাকে সহযোগিতা করেছেন তিনি।

তিনি আরো বলেন, হঠাৎ করে উজ্জ্বলের এমন অসুস্থতার কথা শুনে কলেজের শিক্ষকদের পক্ষ থেকে সামান্য অনুদানও দেয়া হয়েছে। উজ্জ্বলের চিকিৎসার জন্য তিনিও সকলের সহযোগিতা কামনা করেছেন।

আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ মোশারফ হোসেন সাংবাদিকদের বলেন, মেধাবী ছাত্র উজ্জ্বলকে বাঁচানোর জন্য নিজেদের সহযোগিতার পাশাপাশি সাহায্যের হাত বাড়িয়ে দিতে অন্যদেরকেও উৎসাহিত করছেন তিনি।

গৌরীপুর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নন্দন কুমার দেবনাথ জানান, উজ্জ্বল ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর (৬ষ্ট পর্ব) একজন কর্মী। উজ্জ্বলকে বাঁচাতে আর্থিক সাহায্যে চেয়ে উপজেলার বিভিন্ন স্থানে ব্যানার টানিয়েছে তার সহপাঠীরা। এক্ষেত্রে তিনিও সকলের সহযোগিতা কামনা করেন।

উজ্জ্বলকে সাহায্য পাঠাতে : ডাচ বাংলা ব্যাংক কলতাপাড়া ময়মনসিংহ শাখা, উজ্জ্বল মিয়া, অ্যাকাউন্ট নাম্বার-৭০১৭০১৯৯৯৭০৯৬, বিকাশ নাম্বার-০১৯৩৭৯২৩১৮২। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই