তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় অভিনব কায়দায় বিদ্যুৎ বিল ফাঁকি

নওগাঁয় অভিনব কায়দায় ক্ষুদ্র শিল্পের সংযোগে চলছে ইট ভাটা,লাখ লাখ টাকার বিদ্যুৎ বিল ফাঁকির অভিযোগ
[ভালুকা ডট কম : ১৩ জানুয়ারী]
নওগাঁর মহাদেবপুরে ‘কফিল এন্ড রাজ্জাক এগ্রো লিমিটেড’ চাউল কলের ক্ষুদ্র শিল্পের বিদ্যুৎ সংযোগে চলছে ইট ভাটার বাণিজ্যিক কার্যক্রম। সংশ্লিষ্টদের ম্যানেজ করে প্রতি মাসে লাখ লাখ টাকা ফাঁকি দিয়ে চলছে এ অবৈধ্য সংযোগ। স্থানীয়রা বলছেন চাউল কল থেকে মাটির নিচ দিয়ে পাশের ইট ভাটায় সংযোগ দিয়ে এভাবেই চলছে বছরের পর বছর। আর বিদ্যুৎ কর্মকর্তারা বলছেন বিষয়টি নিয়ে অভিযোগ এসেছে। দ্রুত খতিয়ে দেখা হবে।

জানা গেছে, উপজেলার নাটশাল এলাকায় অবস্থিত কফিল এন্ড রাজ্জাক এগ্রো লিমিটেড প্রতিষ্ঠিত হয় ২০১৬ সালে। সে সময় ক্ষুদ্র শিল্পের জন্য বিদ্যুৎ সংযোগ দেয়া হয় এ চাউল কলটিতে। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক সরবরাহকৃত বিদ্যুতের খুচরা মূল্য ক্ষুদ্র শিল্পে প্রতি ইউনিট ৮ টাকা ২০ পয়সা এবং বাণিজ্যিকে প্রতি ইউনিট ১০ টাকা ৩০ পয়সা। প্রতি মাসে কফিল এন্ড রাজ্জাক এগ্রো লিমিটেড চাউল কলের মিটারে প্রায় ৯১ হাজার ইউনিট বিদ্যুৎ ব্যবহার করা হয়। ক্ষুদ্র শিল্প অনুসারে প্রত্যেক মাসে বিল আসে প্রায় ৭ লাখ ৪৬ হাজার ২০০ টাকা। আর বাণিজ্যিক হলে এর বিল আসতো ৯ লাখ ৩৭ হাজার ৩০০ টাকা। এতে প্রতিমাসে বিদ্যুৎ বিল ফাঁকি দেয়া হচ্ছে প্রায় ১ লাখ ৯১ হাজার ১০০ টাকা। আর এভাবেই প্রতিষ্ঠানটি পল্লী বিদ্যুৎকে লাখ লাখ টাকা বিদ্যুৎ বিল ফাঁকি দিয়ে ক্ষুদ্র শিল্পের বিদ্যুৎ সংযোগে বছরের পর বছর বাণিজ্যিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। অভিযোগ রয়েছে সংশ্লিষ্টদের মোটা অংকের উৎকোচের বিনিময়ে চলছে এ অবৈধ্য সংযোগ।

ভাটার শ্রমিক আবুল হোসেন বলেন, পাশের চাউল কল থেকে ইট ভাটায় বিদ্যুৎ আনা হয়েছে মাটির নিচ দিয়ে। আর এ বিদ্যুৎ ব্যবহার হচ্ছে পুরো ইট ভাটায়। ইট ভাটার জন্য আলাদা কোন সংযোগ নেই।

ভাটার ম্যানেজার আমজাদ হোসেন বলেন, চাউল কলের বিদ্যুৎ সংযোগ দিয়েই চলছে ইট ভাটা। তবে ভাটার জন্য আলাদা সংযোগের আবেদন করা হয়েছে। নতুন সংযোগ পেলে চাউল কলের সংযোগ বিচ্ছিন্ন করা হবে।কফিল এন্ড রাজ্জাক এগ্রো লিমিটেডের চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ না করায় যোগাযোগ করা সম্ভব হয় নাই।

মহাদেবপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) শাহিনুর ইসলাম বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। ওই প্রতিষ্ঠানের মালিক ইট ভাটার জন্য নতুন সংযোগের আবেদন করেছেন। ভাটাতে নতুর সংযোগ দিয়ে চাউল কলের লাইন আলাদা করা হবে।

নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার (জিএম) নুরুল ইসলাম বলেন, বিষয়টি অভিযোগ আকারে পেয়েছি। তদন্ত সাপেক্ষে দ্রুত প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই