তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বকেয়া বেতনের দাবীতে শ্রমিকদের অবস্থান

ভালুকায় বকেয়া বেতনের দাবীতে পুলিশ কার্যালয়ের পাশে শ্রমিকদের অবস্থান
[ভালুকা ডট কম : ৩০ জানুয়ারী]
ভালুকার লিউ ফ্যাশন লিমিটেড নামের একটি সুয়েটার ফ্যাক্টরীর শ্রমিকদেরকে বেতন না দেয়ায় বৃহস্পতিবার সকালে তারা হবিরবাড়ী শিল্প পুলিশ কার্যালয়ের সামনে অবস্থান নেয়। শ্রমিকদের অভিযোগ কয়েক মাস যাবৎ তাদের বেতন পরিশোধ না করে ফ্যক্টরী কর্তৃপক্ষ নানা টালবাহানা করে সময় ক্ষেপন করছেন। ৩০ জানুয়ারী সর্বশেষ বেতন দেয়ার তারিখ থাকলেও তাদেরকে ফ্যাক্টরীতে প্রবেশ করতে দেয়া হয়নি। তারা জানায় নির্দিষ্ট সময়ে বেতন ভাতার জন্য তারা কলকারখানা পরিদর্শন অধিদপ্তর ও বি জি এম ই এ বরাবর অভিযোগ দিয়েছেন।

শ্রমিকরা অভিযোগ করেন গত ৩/৪ মাস যাবৎ তাদের বেন পরিশোধে কর্তৃপক্ষ নানা রকম টালবাহানা করে শ্রমিকদের ফিরিয়ে দিচ্ছে। এ পর্যন্ত বেতন দেয়ার নামে ৭ টি তারিখ করেও শ্রমিকদের বেতন পরিশোধ করেননি। সফিকুল ইসলাম নামে একজন শ্রমিক জানান ৪ মাসে তিনি ফ্যাক্টরীর কাছে ৩২ হাজার টাকা পাওনা রয়েছেন এর মধ্যে তাকে মাত্র ৭ হাজার টাকা দেওয়া হয়েছে। জেকেট অপারেটর সোহেল রানা জানান ৪ মাসে তিনি ৫৬ হাজার টাকা বেতন বাবদ ফ্যাক্টরীর কাছে পাওনা রয়েছেন। এরকম শত শত শ্রমিক বেতনের জন্য ফ্যাক্টরীতে আসলে তাদেরকে গাড়ীভাড়া দিয়ে বিদায় করেন বলে তাদের অভিযোগ।  গীতারানী নামে একজন সুইপার তার আইডি কার্ড দেখিয়ে বলেন ৩ মাস যাবৎ তাকে বেতন দেয়া হয়না, বেতনের জন্য আসলে পরে আসতে বলে বিদায় করে দেন।

জানুয়ারীর ৭ তারিখে বকেয়া বেতনের দাবীতে তারা আন্দোলন করলে মালিকপক্ষ ও কারখানা পুলিশ কর্মকর্তাদের মধ্যস্থতায় ৩০ জানুয়ারী ২০২০ইং বেতন পরিশোধের তারিখ নির্ধারিত হয়। শ্রমিকদের অভিযোগ ৩০ জানুয়ারী বৃহস্পতিবার সকালে শ্রমিকরা বেতন নিতে ফ্যাক্টরীতে গেলে তাদের ঢুকতে দেয়া হয়নি। যারা ভিতরে কর্মরত ছিল তাদেরকেও বের করে দিয়ে ফ্যাক্টরী গেইটে তালা লাগিয়ে দেয়া হয়। পরে ফ্যাক্টরীতে কারখানা পুলিশ মোতায়েন করা হয়েছে। পরে তারা সীডষ্টোর বাজার শিল্প পুলিশ কার্যালয়ের পাশে অবস্থান নেন।

শ্রমিকদেরকে শান্ত রাখতে একতা গার্মেন্টস শ্রমিক সংগঠনের সভাপতি কফিল উদ্দীন ও বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আসাদুল ইসলাম মাসুদ শ্রমিকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। তারা কর্তৃপক্ষের সাথে কথা বলে বিষয়টি সমাধান করার আশ্বাস প্রদান করেন। অন্যথায় আগামী রোববার হতে নতুন কর্মসূচী হাতে নিবেন। ওই পর্যন্ত শ্রমিকদের শান্ত থাকতে অনুরুধ জানালেও শ্রমিকরা এ প্রস্তাব মানতে রাজি হননি।

এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলতে ফ্যাক্টরীতে গিয়ে দেখা যায় প্রধান ফটকে তালা দেয়া সামনে পুলিশ মোতায়েন রয়েছে। ফ্যাক্টরী কর্তৃপক্ষ সাংবাদিকদের সাথে এ বিষয়ে কথা বলতে রাজি হননি।#

 



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই