তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

চীন থেকে আর কাউকে ফেরত আনা হবে না-স্বাস্থ্যমন্ত্রী

চীন থেকে আর কাউকে ফেরত আনা হবে না-স্বাস্থ্যমন্ত্রী
[ভালুকা ডট কম : ০৬ ফেব্রুয়ারী]
স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, চীন থেকে আর কাউকে ফেরত আনা হবে না। কেউ অসুস্থ হলে সেই দেশেই চিকিৎসা নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।আজ (বৃহস্পতিবার) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা ভাইরাস সংক্রান্ত প্রেস ব্রিফিংকালে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন,আত্মীয়-স্বজন ও দেশের স্বার্থে উহানসহ চীনের করোনাভাইরাস আক্রান্ত এলাকায় থাকা বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরতে নিরুৎসাহিত করা হচ্ছে।চীনা নাগরিকদের সম্পর্কে তিনি বলেন,চীনা নাগরিকদের বাংলাদেশে আসতে হলে ভিসা নেয়ার পাশাপাশি মেডিকেল সার্টিফিকেট দেখাতে হবে। এছাড়া অন-অ্যারাইভ্যাল ভিসায় কেউ প্রবেশ করতে পারবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে বর্তমানে একজনও করোনাভাইরাস রোগী নাই। করোনাভাইরাস প্রতিরোধে দেশের স্বাস্থ্যখাতে পূর্ণ সজাগ রয়েছে। ইতোমধ্যে দেশের সকল নৌ, স্থল ও বিমান বন্দরে প্রয়োজনীয় স্ক্যানিং মেশিন বসানো হয়েছে। স্বল্প সময়ে করোনাভাইরাস পরীক্ষার জন্য পর্যাপ্ত কিটস আমদানি করা হয়েছে।  হাসপাতাল, চিকিৎসক, নার্স প্রস্তুত। করোনাভাইরাস দেখা দিলে তা ছড়িয়ে যাওয়া রোধে সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

এদিকে, আজ দুপুরে পৃথক এক সংবাদ সম্মেলনে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর পক্ষ থেকে জানানো হয়, হজ ক্যাম্প থেকে বিভিন্ন কারণে যাদের কুর্মিটোলো হাসপাতাল ও সিএমএইচে নেয়া হয়েছিল সবাই সুস্থ আছেন। চীন দেশ থেকে আসলেই সবাই যে ভাইরাস আক্রান্ত এমনটি মনে না করারও পরামর্শ দেন সংস্থাটির পরিচালক ডা. মীরজাদী সাব্রিনা ফ্লোরা। 

অন্যদিকে, বিমানবন্দরে কর্মরত একজন স্বাস্থ্যকর্মী জানান, আগত যাত্রীদের শরীরের তাপ পর্যবেক্ষণ করা হচ্ছে এবং তাদের স্বাস্থ্য ও ভ্রমণ সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হচ্ছে। =উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে গতকাল একদিনেই আরও ৭০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চীনের মূল ভূখণ্ড ও এর বাইরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬৩ জনে। গতকাল চীনে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরও প্রায় তিন হাজার মানুষ।

এদিকে, করোনা ভাইরাস সংক্রান্ত সংকটের কারণে বাংলাদেশের বাণিজ্য ক্ষেত্রে সম্ভাব্য প্রভাব পর্যালোচনা করে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।দেশের আমদানি ও রপ্তানির সাথে সংশ্লিষ্টদের নিয়ে বাণিজ্য সচিব আজ একটি বৈঠক করেছেন। সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ের উপর নজর রাখার পরামর্শ দেয়া হয়েছে। আগামী তিন দিনের মধ্যে এফবিসিসিআই চীনের সাথে বাণিজ্য বিষয়ে একটি প্রতিবেদন তৈরী করবে। এ প্রতিবেদনের উপর সরকার পরবর্তী করণীয় নির্ধারণ করবে।

এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী আজ নিজ দপ্তরে সাংবাদিকদের জানান, তৈরি পোশাক খাতের কাঁচামালসহ অন্যান্য পণ্য আমদানি-রপ্তানির ক্ষেত্রে এ মুহূর্তে কোন সমস্যা নেই। করোনাভাইরাস সমস্যা দীর্ঘায়িত হলে চিন্তা করতে হবে। চীনের সাথে যেগুলো সেক্টরে বাণিজ্য রয়েছে বিশেষ করে বিজিএমইএ এবং বিকেএমইএসহ সংশ্লিষ্ট ব্যবসায়ীগণও বিষয়টি পর্যালোচনা করছেন। যথাসময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই