তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নজরুল বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের প্রধান অতিথি ঝাড়ুদার

নজরুল বিশ্ববিদ্যালয়ের পরিবেশ দূষণ নিয়ে সচেতনতা সেমিনারের প্রধান অতিথি ঝাড়ুদার
[ভালুকা ডট কম : ০৪ মার্চ]
ত্রিশাল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের রাস্তা পরিষ্কার করেন ঝাড়ুদার আব্দুল লতিফ। আজকের দিনটি তার জন্য একটু ভিন্ন। দিনের কাজ শেষে পরিপাটি হয়ে যাচ্ছেন সামাজিক বিজ্ঞান ভবন মিলনায়তনে। আজ একটি অনুষ্ঠানের প্রধান অতিথি তিনি।

জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পরিবেশ দূষণ নিয়ে সচেতনতা তৈরিতে সেমিনার অনুষ্ঠিত হয়। এই আয়োজনের প্রধান অতিথি কোন এমপি, মন্ত্রী ,গবেষক বা উচ্চপদস্থ কোন কর্মকর্তা নন। প্রধান অতিথি করা হয় বিশ্ববিদ্যালয়ের কর্মরত এক ঝাড়ুদারকে। পরিবেশ নিয়ে জনসচেতনতা তৈরিতে ব্যাতিক্রমী এই আয়োজন নজরকাড়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবন মিলনায়তনে অবুঝ তুমি সবুজ হও শিরোনামে পরিবেশ দূষণ বিষয়ক সচেতনতা তৈরির সেমিনারের আয়োজক বিশ্ববিদ্যালয়ে পরিবেশ নিয়ে কাজ করে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ইনলেপ্ট। প্রধান আলোচকের আসনে বসেন বিশ্ববিদ্যালয়ের ঝাড়ুদার আব্দুল লতিফ। ফুল গাছ উপহার দিয়ে তাকে বরণ করে নেন আয়োজকরা।

সব শেষে আসে প্রধান অতিথির বক্তব্য। পরিবেশে প্লাস্টিক দ্রব্য কি ধরনের সমস্যা তৈরি করে তা নিজ অভিজ্ঞতায় বর্ণনা করেন আব্দুল লতিফ। ময়লা ডাস্টবিনে ফেলার অনুরোধ জানিয়ে শিক্ষার্থী ও উপস্থিত দর্শকদের উদ্দেশ্যে দেয়া বক্তব্য শেষ করেন তিনি।

আব্দুল লতিফ বলেন, আমাকে যখন বলা হয়েছে আমি প্রধান অতিথির চেয়ারে বসবো তখন আমার বিশ্বাস হয়নি ভেবেছি আমার সাথে মজা করা হচ্ছে। এখন দেখি সত্যই আমি প্রধান অতিথি। আমার জীবনের শ্রেষ্ঠ প্রাপ্তি এটি।

আয়োজকরা জানালেন কেন এই ব্যাতিক্রমী আয়োজন। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিষয়ক সংগঠন ইনলেপ্টের পরিচালক, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের প্রভাষক, সাদিক হাসান শুভ বলেন, আমরা চাইলেই কোন গবেষক বা হাই প্রোফাইলের কাউকে প্রধান অতিথি করতে পরতাম। তবে আমরা চেয়েছি যারা এই দূষণ কাছ থেকে দীর্ঘ সময় ধরে দেখছেন তাদের মুখ থেকে পরিবেশের হাল হাকিকত জানতে । তাই আব্দুল লতিফকে প্রধান অতিথি হিসেবে আনা হয়েছে।

সেমিনারের সঞ্চালক সাদিক হাসান শুভ সচেতনতা তৈরিতে গত একমাসে নিজ বাড়িতে ব্যবহৃত প্লাস্টিক পণ্য দিয়ে তৈরি বিশেষ পোষাক পরেন। পরে একটি র্যাালী ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই