তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরের সৎ ও নিষ্ঠাবান শিক্ষা অফিসার মনিকা

গৌরীপুরের সৎ ও নিষ্ঠাবান উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনিকা পারভীন শিক্ষা বিভাগের অহংকার
[ভালুকা ডট কম : ১৪ মার্চ]
বীরঙ্গনা সখিনার  ইতিহাস সমৃদ্ধ এলাকা ময়মনসিংহের গৌরীপুর। তিনি স্বামীকে  শত্রুর কবল থেকে মুক্ত করতে  পুরুষ বেশে অস্ত্র হাতে যুদ্ধে নেমে ছিলেন। আর তারই এলাকায় শিক্ষার পরিবেশ গড়তে আর দুর্নীতিগ্রস্থ অফিস-প্রতিষ্ঠানকে দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গন আর অফিস ঘোষণা করতে কলম হাতে লড়াই করে যাচ্ছেন  ময়মনসিংহের গৌরীপুর উপজেলার প্রাথমিক শিক্ষা অফিসার মনিকা পারভীন।

দুর্নীতি আর অনিয়মে নিমজ্জিত ছিলো উপজেলা শিক্ষা অফিস। ভুলে ভরা প্রশ্নপত্র, শিশুদের নাস্তার টাকা লুট, দপ্তরী কাম নৈশপ্রহরী নিয়োগ বাণিজ্যের বিরুদ্ধে গণক্ষোভ-মানববন্ধন, ফাইল স্বাক্ষরে উৎকোচ, প্রায় কোটি টাকার ভুয়া বিল-ভাউচারে আগাম বিল উত্তোলন, বদলি বাণিজ্য, ডিজিটাল হাজিরা মেশিন প্রকল্পসহ একাধিক প্রকল্পে অনিয়ম-দুর্নীতির গোডাউনে পরিণত  হয়েছিল  গৌরীপুর প্রাথমিক শিক্ষা অফিস।ইচ্ছা থাকলে একটি দপ্তর একজন কর্মকর্তা বদলে দিতে পারেন তারই দৃষ্টান্ত স্থাপন করলেন উপজেলা শিক্ষা অফিসার মনিকা পারভীন।

এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে মাত্র ১০০ কর্মদিবসে বদলে দেয়ার অঙ্গিকারে বদলের ঘন্টা বাজালেন মনিকা পারভীন।  এক্ষেত্রে ব্যতিক্রমী তিনি। দুর্নীতি আর অন্যায়ের বিরুদ্ধে লড়াকু একযোদ্ধার নাম ছড়িয়ে গেছে উপজেলার প্রতিটি অঞ্চলে; তিনি হলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনিকা পারভীন।

এদিকে কুচক্রী মহল এই কর্মকর্তার বিরুদ্ধে শুরু করেন ষড়যন্ত্র! নিয়োগ-বদলী বাণিজ্যের চক্রটি প্রথম দফা হিসাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে বেছে নেয়। সেখানে শিক্ষা অফিসারের মুখাবয় সংযোগ করে একের পর এক জোড়াতালির অশ্লীল মন্তব্য, ছবি ও কল্পকাহিনী ছড়িয়ে তাকে সরিয়ে দিতে চক্রটি মরিয়া হয়ে উঠেন। সেই চক্রের বিরুদ্ধে মামলা ও ৩জনকে গ্রেফতার করে দুঃসাহসিকতার পরিচয়  দিয়েছেন তিনি।

বাংলাদেশ মহিলা পরিষদ গৌরীপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মমতাজ বেগম বলেন, এই নারী কর্মকর্তা- দেশের লাখো নারীর আইডল; কর্মক্ষেত্রকে নিরাপদ রাখা নারীরও ভূমিকা রয়েছে তা তিনি বুঝিয়ে দিয়েছেন।

অপরদিকে জানুয়ারি মাস থেকে শুরু হওয়া বদলীতে অনিয়ম আর দুর্নীতির গলাটিপে ধরেছেন এ কর্মকর্তা। স্লিপের টাকা আত্মাসাত, প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের টাকায় নয়-ছয় প্রতিরোধে ও সংস্কারের টাকা শতভাগ ব্যবহার নিশ্চিত করতেও মাঠে নেমেছেন তিনি।  শিক্ষকদের বিরুদ্ধে কর্মঘন্টা এর হিসাব নিচ্ছেন। সেই ঘন্টাধ্বনিতে অনেকের ঘুম হারাম হয়ে গেছে। বদলে গেছে চায়ের স্টলে এক শ্রেণির শিক্ষকদের আড্ডাবাজি। পাল্টে গেছে উপজেলা শিক্ষা অফিসের চালচিত্র। শিক্ষা অফিসে একাধিবার অনিয়ম-দুর্নীতির হোতাখ্যাত শিক্ষকরা রয়েছে চরম বেকায়দায়। এ চক্রের একাধিক শিক্ষকের কন্ঠে শোনা গেলো নতুন বাণী ভালো কর্মকর্তা-বেশি দিন গৌরীপুরে ঠিকে (থাকে) না!

এদিকে বদলে যাওয়া দৃশ্যপট শিক্ষকদের বেতন এবার নির্ধারিত তারিখে, উল্টাপাল্টা বিলের বিভ্রান্তিমুক্ত, বিনাখরচায় স্ব-স্ব বিদ্যালয়ে বিলিং লিস্টে শিক্ষকদের তালিকাভূক্তকরণসহ অফিসেও স্বচ্ছতা আর জবাবদিহিতা পদ্ধতি চালু করেছেন এ কর্মকর্তা। লাগানো হয়েছে সিসি ক্যামেরা। মুজিববর্ষ উপলক্ষে ১৭৭টি বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্ণার, শতভাগ বিদ্যালয়ে সকল শিক্ষার্থীদের বাংলা ও ইংরেজিতে শুদ্ধ উচ্চারণ, শিক্ষার্থীদের মান উন্নয়নে মনিটরিং কার্যক্রমসহ ২২টি কর্মযজ্ঞে বদলে যাচ্ছে গৌরীপুরের শিক্ষাব্যবস্থা।

এসব কর্মযজ্ঞের জন্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এম.পি, উপজেলা চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান ও ১৭৭টি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নিয়েও তিনি পৃথক বৈঠক করেন।  এক্ষেত্রে তিনি ছুটছেন সকাল থেকে রাত পর্যন্ত।

১৯৯৬সালে তিনি সহকারী শিক্ষা অফিসার হিসাবে শেরপুর সদরে যোগ দেন। এরপরে তিনি নালীতাবাড়িতে দীর্ঘদিন ভারপ্রাপ্ত শিক্ষা অফিসারের দায়িত্ব পালন করে।  শিক্ষা কর্মকর্তা মনিকা পারভীন ২০১৭সালে ময়মনসিংহের তারাকান্দায় উপজেলা শিক্ষা অফিসার হিসাবে যোগদান করেন। ২০১৯সালের ৪ অক্টোবর তারিখে উপজেলা শিক্ষা অফিসার হিসাবে গৌরীপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হিসেবে যোগদান করেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ব্যাক্তিত্ব বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই