তারিখ : ০৭ জুলাই ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

ব্যতিক্রমী স্কুল বালুভরা সরকারি প্রাথমিক বিদ্যালয়

অক্ষরে অক্ষরে মোড়ানো ব্যতিক্রমী স্কুল বালুভরা সরকারি প্রাথমিক বিদ্যালয়
[ভালুকা ডট কম : ২০ মার্চ]
এযেন স্কুল নয় বাহারি সব রঙ্গিন রঙে বিভিন্ন বর্ণমালায় মোড়ানো একটি চমৎকার ব্যতিক্রম ধর্মী বিদ্যালয়। ভালো কিছু করার ইচ্ছে থাকলেই যে তা করা সম্ভব সেটা দেখিয়েছেন নওগাঁর রাণীনগর উপজেলার বালুভরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গুলসান আরা। মাত্র কয়েক বছরের মাথায় বদলে গেছে বিদ্যালয়টির শিক্ষার পরিবেশ। বেড়েছে শিক্ষার্থীর উপস্থিতি, হচ্ছে ভালো ফলাফল।

উপজেলার হাসপাতাল মোড় থেকে বটতলী যাওয়ার পথ ধরে কিছুদূর গেলেই রাস্তার পাশে চোখে পড়বে এই ভিন্নধর্মী বিদ্যালয়টি। বিদ্যালয়ের শ্রেণিকক্ষগুলোও যেন একজন করে শিক্ষক। সাজসজ্জা আর পরিপাটি সম্পন্ন দেয়ালে স্থান পেয়েছে শিক্ষাবিষয়ক দর্শনীয় উপকরণ। দেয়ালে তাকালেই যেন শিক্ষা গ্রহণ করছি। রয়েছে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন। সুপেয় পানির জন্য নলকুপ এবং সীমানা প্রাচীর ঘেরা বাউন্ডারি। শিশুদের আনন্দদায়ক পরিবেশে পাঠগ্রহনে এই বিদ্যালয়টি একটি জ্বলন্ত দৃষ্টান্তর।

বিশেষ করে শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগ বাড়ানো এবং বিদ্যালয়ে শিক্ষার্থীদের ধরে রাখতে নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। প্রতিদিনের পাঠদান কার্যক্রমকে শিশুদের কাছে আনন্দদায়ক করার জন্য বিদ্যালয়টিকে সাজানো হয়েছে ভিন্ন ভাবে। শিশুরা যেন স্কুলে এসে বাহিরে ঘোরাফেরা করার সময়ও বিদ্যালয়ের দেওয়ালে অংকন করা বিভিন্ন অক্ষর দেখে দেখে শিখতে পারে। শিশু অবস্থা থেকেই তাদের মেধাকে সৃজনশীল করার লক্ষ্যেই বিদ্যালয়টি সাজানো হয়েছে অক্ষরে অক্ষরে। এখানে রয়েছে ১০ জনের ক্ষুদে চিকিৎসক দল এবং ১০জনের কাব স্কাউট। নিয়মিত হয় অভিভাবক সমাবেশ, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির মিটিং এবং অনুপস্থিত শিক্ষার্থীদের জন্য করা হয় হোম ভিজিট।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত, কবি সুফিয়া কালাম, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি নজরুল ইসলাম ও পল্লীকবি জসিম উদ্দিনের নামে বিদ্যালয়ের একেকটি শ্রেণি কক্ষের নামকরণ করা হয়েছে। জাতীয় পতাকায় আচ্ছ্বাদিত বিদ্যালয়ের প্রধান ফটক অতিক্রম করে ভেতরে প্রবেশ করলেই চোখে পড়বে অক্ষরে অক্ষরে মোড়ানো শ্রেণিকক্ষগুলো। বিদ্যালয়ের দেয়ালে শোভা পেয়েছে শের-এ বাংলা, সোহরাওয়ার্দী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। এছাড়া রয়েছে ভাষা শহীদের প্রতিকৃতি। চিত্রায়িত হয়েছে জাতীয় ফুল, জাতীয় ফল, জাতীয় পাখি, বাংলা বর্ণের সমাহার প্রভৃতি। এছাড়াও শিক্ষার্থীদের মাঝে পাঠাভ্যাস গড়ে তুলতে লাইব্রেরি, ছাত্র প্রতিনিধি নির্বাচনে স্টুডেন্ট কাউন্সিল এবং অনিয়মের ব্যাপারে স্থাপন করা হয়েছে অভিযোগ বাক্স।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক গুলসান আরা বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তার দিক নির্দেশনায় আমরা বিদ্যঅলয়টি এই ভাবে সাজানোর চেষ্টা করেছি। আমরা চেষ্টা করেছি একটি সুন্দর, মনোরম ও আনন্দদায়ক পরিবেশে পাঠদান করতে। শিশুরা বিদ্যালয়ে এসে যেন একঘেয়েমী পরিবেশে পাঠগ্রহণ করতে না হয় সেই জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে বিদ্যালয়ে রয়েছে কক্ষ সংকট। বিদ্যালয়ের পর্যাপ্ত পরিমাণ জায়গা রয়েছে। সরকার ইচ্ছে করলেই কক্ষ সংকট দূর করতে পারেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন আমরা চেষ্টা করছি উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধে কাজ করতে। সব স্কুলগুলোর চেয়ে এই বিদ্যালয়টি একটু ভিন্নধর্মী। প্রধান শিক্ষক বিদ্যালয়টিকে অক্ষরে অক্ষরে ছেঁয়ে ফেলেছেন। এই রকম স্কুলের প্রতি শিক্ষার্থীদের যেমন আগ্রহ বৃদ্ধি পাবে তেমনি ভাবে অভিভাবকরাও উৎসাহিত হবেন।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক মো: ইসরাফিল আলম বলেন বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। এই সরকার প্রাথমিক পর্যায়ে ঝড়ে পড়া রোধে মিড ডে মিল চালুসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করে আসছে। আর এই রকমের একটি বিদ্যালয়তো সত্যিই একটি ব্যতিক্রমী বিদ্যাপিঠ। শুধু এই উপজেলায় একটি নয় আমি আমার নির্বাচনী এলাকার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে এমন ভাবে আকর্ষনীয় করার লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সার্বিক সহযোগিতা করবো। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই