তারিখ : ০৪ জুন ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় চালু হলো ২৪ঘন্টা ডাক্তার ব্যতিক্রমী কার্যক্রম

নওগাঁয় চালু হলো “২৪ঘন্টা ডাক্তার: হ্যালো ছাত্রলীগ বলছি” ব্যতিক্রমী কার্যক্রম
[ভালুকা ডট কম : ০৫ মে]
করোনা ভাইরাসের কারণে বর্তমানে সারা বিশ্বের মতো বাংলাদেশেও সবকিছু স্থবির হয়ে পড়েছে। ঘরবন্দি হয়ে পড়েছে সকল মানুষ। জরুরী ও প্রাথমিক চিকিৎসা সেবা নিতে বাহিরে বের হওয়ার কোন উপায় নেই। অনেক মানুষ হাসপাতালে গিয়েও কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

ঘরবন্দি থাকা উপজেলার লাখ লাখ মানুষের মাঝে মোবাইল ফোনের মাধ্যমে জরুরী ও প্রাথমিক চিকিৎসা সেবা পৌছে দেওয়ার লক্ষ্যে মঙ্গলবার থেকে আনুষ্ঠানিক ভাবে রাণীনগর উপজেলা ছাত্রলীগ ঘরে বসেই কোভিড-১৯ প্রতিরোধ বিষয়ক পরামর্শ ও চিকিৎসা সেবার হেল্পলাইন সার্ভিস টেলি মেডিসিন কার্যক্রম “২৪ঘন্টা ডাক্তার : হ্যালো ছাত্রলীগ বলছি” চালু করেছে।

উপজেলা ছাত্রলীগের সাবেক ও বর্তমান ৬জন সদস্য যারা দেশের বিভিন্ন মেডিকেল কলেজে অধ্যায়নরত তাদের মাধ্যমে একটি দল গঠন করে এই টেডিমেডিসিন সেবা প্রদান করা হচ্ছে। যারা ২৪ঘন্টা মোবাইল ফোনের মাধ্যমে রোগীর সমস্যা অনুসারে তাৎক্ষনিক চিকিৎসা সেবা প্রদান করছেন। ঘরবন্দি থাকা উপজেলার যে কোন প্রত্যন্ত এলাকার মানুষরা ফেইসবুকে ও প্রচারপত্রের মোবাইল ফোন নম্বরে ফোন দিয়ে সরাসরি চিকিৎসকের সঙ্গে কথা বলে তার সমস্যার সমাধান পেতে পারেন।

ছাত্রলীগের এমন উদ্যোগ ও কর্মকান্ডকে স্বাগত জানিয়ে প্রশংসা করেছেন এলাকার সুধীমহল। শুধু এই কার্মকান্ডই নয় এর আগে কাস্তে হাতে নিয়ে মাঠে গিয়ে কৃষকের জমির ধান কেটে ঘরে পৌছে দেওয়া, হটলাইনের মাধ্যমে মানবিক খাদ্য সহায়তা কেন্দ্র থেকে কর্মহীনদের বাড়ি বাড়ি গিয়ে প্রয়োজনীয় খাবার সামগ্রী পৌছে দেওয়াসহ নানা কর্মকান্ডে সম্পৃক্ত থেকে করোনা ভাইরাস প্রতিরোধে কাজ করে আসছে রাণীনগর উপজেলা ছাত্রলীগের কর্মীরা।

শুধুমাত্র রাণীনগর উপজেলাই নয় নওগাঁ জেলাসহ দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ বিনামূল্যে ০১৭৬৮৫৮১৮৫৭, ০১৭৪৪৫৬০১০৪, ০১৭১৭০২২৩২৭, ০১৬৮৫২৬৭২২৬, ০১৩১১৪৯৯০৭৫ ও ০১৭৭৭৮৩১৭১০ এই নম্বরে সরাসরি চিকিৎসকদের সঙ্গে ফোনে কথা বলে যে কোন রোগের প্রাথমিক চিকিৎসাসেবা নিতে পারবেন।

উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক হাসানুজ্জামান হাসান বলেন উপজেলা ছাত্রলীগের সাবেক ও বর্তমান মেডিকেল পড়ুয়া সদস্যরা এলাকায় এসেছে। তাদের মাধ্যমে এই সংকটময় অবস্থায় উপজেলার সকল শ্রেণির মানুষের ঘরেতেই চিকিৎসেবা পৌছে দেওয়ার লক্ষ্যে এই টেলিমেডিসিন কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যেন কোন মানুষকে অনেক দূরদূরান্ত থেকে কষ্ট করে হাসপাতালে আসতে না হয় তাই এই পদক্ষেপ গ্রহণ করা। করোনা ভাইরাসের পরিস্থিতি যতদিন স্বাভাবিক না হচ্ছে ততদিন এই কার্যক্রম চালু রাখা হবে। এতে করে মানুষের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। এমন কি যে সব গরীব, অসহায়, দু:স্থ্য ও ছিন্নমূল মানুষদের ওষুধ কেনার সামর্থ নেই আমরা তাদেরকে চিকিৎসা সেবার পাশাপাশি আমাদের অর্থায়নে ওষুধ কিনতে সাধ্যমতো আর্থিক সহযোগিতা দেওয়ার চেষ্টাও করছি।

উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা: কেএইচএম ইফতেখারুল আলম খাঁন (অংকুর) বলেন ছাত্রলীগের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবী রাখে। যেখানে সরকারি চিকিৎসকরা ভয়ের কারণে হাসপাতালে সাধারন মানুষদের চিকিৎসা সেবা দিতে সংকোচ বোধ করছেন তখন এই উপজেলার মানুসেল জন্য ছাত্রলীগের এমন কর্মকান্ড অনেক উপকারে আসবে। দেশব্যাপী যদি এই কর্মকান্ড শুরু করা হয় তাহলে করোনা ভাইরাস অনেকটাই প্রতিকার করা সম্ভব হবে কারণ কাউকে প্রাথমিক চিকিৎসা সেবা নিতে আর হাসপাতালে আসতে হবে না। যদি প্রয়োজন হয় এই বিষয়ে আমি ছাত্রলীগকে সার্বিক সহযোগিতা প্রদান করবো।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ইসরাফিল আলম বলেন করোনা ভাইরাস সংকটের প্রথম থেকেই মাঠে থেকে বিভিন্ন মানবিক কর্মকান্ড করে আসছে ছাত্রলীগের কর্মীরা। তাদের চালু করা এই টেলিমেডিসিন থেকে ইতিমধ্যেই শতাধিক মানুষ চিকিৎসা সেবা গ্রহণ করেছে। আমি তাদেরকে সকল প্রকারের সহযোগিতা দিয়ে আসছি। কারণ তাদের এই উদ্যোগ নি:সন্দেহে প্রশংসার দাবীদার। আমি আশা রাখি তাদের চালু করা এই কার্যক্রম থেকে উপজেলার লাখ লাখ মানুষ উপকৃত হবেন। এছাড়া যাদের ওষুধ কেনার সামর্থ নেই তাদেরকে সাধ্য অনুযায়ী আর্থিক সহযোগিতাও করা হবে। তবুও আপনারা নিজের ও আশেপাশের মানুষদের নিরাপত্তার কথা চিন্তা করে কেউ অযথা ঘরের বাহিরে বের হবেন না। আসুন আমরা সবাই এক হয়ে করোনা বিরুদ্ধে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে আনি। এজন্য প্রথমে সবারইকে সচেতন হতে হবে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৬৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই