তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নিবন্ধন পেল না গণস্বাস্থ্যের অ্যান্টিবডি কিট

নিবন্ধন পেল না গণস্বাস্থ্যের অ্যান্টিবডি কিট
[ভালুকা ডট কম : ২৫ জুন]
গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কোভিড-১৯ শনাক্তকরণ অ্যান্টিবডি কিট বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদফতর (ডিজিডিএ) থেকে নিবন্ধনের অনুমতি পায়নি। ‘সেনসিটিভিটি’ গ্রহণযোগ্য মাত্রায় না হওয়ায় এই কিটের নিবন্ধন না দিতে ওষুধ নিয়ন্ত্রণ কমিটির কারিগরি উপকমিটির সদস্যদের সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নিয়েছে ডিজিডিএ। তারা কিট নিবন্ধনে গণস্বাস্থ্যের আবেদন নামঞ্জুর করেছে।

আজ (বৃহস্পতিবার) রাতে গণস্বাস্থ্য কেন্দ্রের জি আর কোভিট-১৯ রেপিড ডট বল্ক কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিবুল্লাহ খোন্দকার স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দুঃখজনক! গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ওষুধ প্রসাশন অধিদফতর দেশের এই জরুরী অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কারিগরি কমিটির সুপারিশ গ্রহণ করেননি এবং জি আর কোভিড-১৯ রেপিড এন্টিবডি টেস্ট কিটের নিবন্ধন প্রদান করেনি। এই বিষয়ে পরবর্তী পদক্ষেপ শিঘ্রই জানানো হবে বলে জানায় গণস্বাস্থ্য কেন্দ্র।

গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস গত ২১ জুন তাদের জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লোট ইম্যুনেসারি কিটের নিবন্ধনের জন্য ঔষধ প্রশাসন অধিদফতরে আবেদন করে। এর আগে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) কিটটির পারফরম্যান্স ট্রায়াল সম্পন্ন হয়েছে। প্রতিষ্ঠানটির পারফরম্যান্স ট্রায়ালের রিপোর্টসহ গণস্বাস্থ্য অধিদফতরে আবেদন করে।

ডিজিডিএ সূত্র বলছে, এই কিটের সেনসিভিটি গ্রহণযোগ্য মাত্রায় না হওয়ায় কিটটির নিবন্ধন না দেওয়ার সুপারিশ করেছেন নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে গঠিত মেডিক্যাল ডিভাইস অ্যান্ড সার্জিক্যাল ইকুইপমেন্টসের ওষুধ নিয়ন্ত্রণ কমিটির টেকনিক্যাল সাব-কমিটির সদস্যরা। এই পরিপ্রেক্ষিতে গণস্বাস্থ্য কেন্দ্রের অ্যান্টিবডি কিটের নিবন্ধনের আবেদন নামঞ্জুর করেছে ঔষধ প্রশাসন অধিদফতর।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই