তারিখ : ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ছাত্রদলের বিক্ষুব্ধদের অবরুদ্ধ,ছাত্রলীগের পদবঞ্চিতদের মানববন্ধন

ছাত্রদলের বিক্ষুব্ধদের বিএনপির কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ ; ছাত্রলীগের পদবঞ্চিতদের মানববন্ধন
[ভালুকা ডট কম : ২৫ জুন]
বিএনপি’র ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিলের তফসিল বাতিল, নেতাকর্মীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ বিভিন্ন দাবিতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় দ্বিতীয় দিনের মতো অবরুদ্ধ করেছেন সংগঠনের একদল বিক্ষুব্ধ নেতাকর্মী। এ সময় কার্যালয়ে ভাঙচুর চালিয়েছেন তারা। সেখানে দেড় ঘণ্টা বিক্ষোভের পরে একটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে কার্যালয় ত্যাগ করেন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ বয়স্ক নেতাকর্মীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার বেলা ১১টা থেকে ছাত্রদলের নিয়মিতরা কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিচ্ছিল। পরবর্তীতে দুপুর সোয়া ১২টার দিকে বহিষ্কৃত বয়স্ক ছাত্রদলের নেতাদের নেতৃত্বে প্রায় দুই-তিন শতাধিক সমর্থকদের  একটি মিছিল এসে নিয়মিতদের ছাত্রদের ধাওয়া দিয়ে বিএনপি কার্যালয়ের ভেতরে ঢুকে পড়ে। এর আগে, সোমবারও নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ফের অবস্থান নিয়ে বিক্ষোভ করে ছাত্রদলের একাংশ। একপর্যায়ে সেখানে একাধিক ককটেলের বিস্ফোরণও ঘটানো হয়।

গত ২২ জুন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রদলের ১২ নেতাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। পরদিনই ছাত্রদলের কাউন্সিলের তারিখ ঘোষণা করে বিএনপি। ঘোষণা অনুযায়ী, আগামী ১৫ জুলাই নতুন নেতৃত্ব বেছে নেবে বিএনপির এই অঙ্গসংগঠন। কাউন্সিলের তফসিলে বলা হয়েছে, নতুন কমিটিতে নেতা হতে হলে ২০০০ সাল বা এর পরের যেকোনো বছরে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ সিদ্ধান্তের প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করে ছাত্রদলের বিলুপ্ত কমিটির একাংশ। তারা নতুন কমিটিতে প্রার্থী হতে নির্ধারিত বয়সসীমা তুলে দেওয়ার দাবি জানান।

এদিকে বয়সসীমা তুলে দিয়ে পুনঃতফসিল না হলে কাউন্সিল হতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দেন ছাত্রদলের বিলুপ্ত কমিটির সহ-সভাপতি ইখতিয়ার রহমান কবির। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি চলাকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

এর আগে বেলা ১১টার দিকে ছাত্রদলের সাবেক নেতা ও বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি সাংবাদিকদের বলেন,যারা আন্দোলন করছে তারা আমাদেরই ছোট ভাই, আমরা আশা করব, সিনিয়র নেতারা যে তফসিল ঘোষণা করেছে, তা মেনে নিয়ে আমাদের সহযোগিতা করবে।

বিক্ষুব্ধরা চলে গেলে ছাত্রদলের কাউন্সিলের পক্ষে বিক্ষোভ মিছিল বের করে নতুন কমিটিতে পদ প্রার্থীরা। পূর্বঘোষণা অনুযায়ী ছাত্রদলের নতুন কমিটি গঠনের জন্য আগামী ১৫ জুলাই ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে। গত ৩ জুন ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। ৪৫ দিনের মধ্যে কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠনের নির্দেশ দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

ওদিকে, সরকার সমর্থক ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে বিতর্কিতদের জায়গা দেয়ায় ছাত্রলীগের আন্দোলনরত নেতাকর্মীরা মুখে কালো কাপড় বেঁধে প্রতীকী মানববন্ধন করেছে। তাদের প্রতিবাদের ১ মাস পূর্তি উপলক্ষে এ মঙ্গলবার বেলা পৌনে ১২টা থেকে ১টা পর্যন্ত এ প্রতীকী মানববন্ধন করা হয়। আন্দোলনকারীরা বলছেন কেন্দ্রীয় কমিটিতে বিতর্কিতদের জায়গা দানকারীদের প্রতি ঘৃণা প্রদর্শন করতে এ কর্মসূচি পালন করা হয়েছে।

আন্দোলনকারী তানভীর হাসান সৈকত সাংবাদিকদের বলেছেন, আজকে আমাদের আন্দোলনের দীর্ঘ ১ মাস ১ দিন চলছে। কিন্তু তারা আমাদের দাবি মেনে নেয়ার বদলে উপহাস করছে। তাদের প্রতি ঘৃণা প্রদর্শন করতে আমাদের এ আয়োজন। আমাদের দাবি থাকবে যেন দ্রুততর সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি থেকে বিতর্কিতদের বাদ দিয়ে প্রাণের সংগঠন ছাত্রলীগকে বিতর্ক মুক্ত করা হোক।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই