তারিখ : ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

কৃষি/শিল্প

নওগাঁর আমের বাজার ল্যাংড়া ও হিম সাগরের দখলে

১৪ জুন ২০১৯ ০৫:০৮ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ১৪ জুন] বর্তমানে দেশের ঐতিহাসিক জেলা নওগাঁ আমের দ্বিতীয় রাজ্য বলে পরিচিতি পেয়েছে। এখন নওগাঁর ঠাঁ ঠাঁ বরেন্দ্র অঞ্চলে উৎপাদিত আমের সুনাম দেশ জুড়ে। শুধু দেশেই নয় লাল সবুজের গন্ডি পেরিয়ে এখন বিদেশেও ছড়িয়ে পড়েছে নওগাঁর আম বিশেষ করে নওগাঁর মাটিতে জন্ম নেওয়া নাকফজলী। এর পাশাপাশি রয়েছে নওগাঁয় উৎপাদিত ল্যাংড়া ও হিম সাগর আমের সুনাম।

বিস্তারিত...

আমের নতুন রাজধানী নওগাঁ

১১ জুন ২০১৯ ০৪:৫২ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ১১ জুন] আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জকে পিছনে ফেলে নতুন রাজধানী হিসেবে আবির্ভাব হয়েছে নওগাঁর। দেশের মোট উৎপাদিত আমের সিংহভাগই আসে নওগাঁ থেকে যা এতোদিন ছিল চাঁপাইনবাবগঞ্জের দখলে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী ২০১৮-১৯ অর্থবছরে সারাদেশে মোট আমের উৎপাদন ছিলো প্রায় ২৩ লাখ ৭২ হাজার টনের কিছু বেশি।

বিস্তারিত...

ত্রিশালে কৃষকদের কর্মশালা

৩০ মে ২০১৯ ০৮:০৯ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ৩০ মে] বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউটের আয়োজনে বিনা উদ্ভাবিত খরা সহিষ্ন্য উন্নত জাত বিনাধান-১৯ এর চাষাবাদ পদ্বতির উপর ময়মনসিংহের ত্রিশালে বৃহস্প্রতিবার কৃষকদের দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালা কৃষি অধিদপ্তর কার্যালয়ে অনুষ্ঠিত হয়। জেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা আব্দুল মাজেদের সভাপতিত্বে ও বীনার বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আব্দুর রউফের পরিচালনায়

বিস্তারিত...

আত্রাইয়ে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন

২৯ মে ২০১৯ ০৫:০০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২৯ মে] নওগাঁর আত্রাইয়ে ন্যায্যমুল্যে খাদ্যশস্য (গম ও ধান) সংগ্রহ কর্মসূচীর অংশ হিসেবে লটারির মাধ্যমে কৃষক নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। এ উপলক্ষ্যে মঙ্গলবার উপজেলা খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার ছানাউল ইসলামের সভাপতিত্বে ভবানীপুর জিএসউচ্চ বিদ্যালয় চত্বরে উন্মুক্ত লটারির ব্যবস্থা করা হয়।

বিস্তারিত...

নওগাঁয় পাকা ধানে মই

২৮ মে ২০১৯ ১০:১০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২৮ মে] নওগাঁর নিয়ামতপুরে প্রতিপক্ষকে ঘায়েল করতে পাকা ধানে মই দিয়ে ধান নষ্ট করার অভিযোগ পাওয়া গেছে। ফনির প্রভাব, ঘন ঘন বৃষ্টি, শ্রমিক সংকট সর্বপরি ধানের দরপতনে যখন কৃষক দিশেহারা তখন সমাজের এক শ্রেণির দুস্কৃতিকারীচক্র প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য এবং এলাকায় প্রভাব বিস্তার করে জমি জবর দখল করার জন্য রাতের অন্ধকারে পাকা

বিস্তারিত...

রাণীনগরে কৃষকের বাড়ি বাড়ি গিয়ে ধান কিনছেন নির্বাহী কর্মকর্তা

২৪ মে ২০১৯ ০৫:০৮ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২৪ মে] গ্রামে গিয়ে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারি মূল্যে ধান কিনছেন নওগাঁর রাণীনগর উপজেলা প্রশাসন, কৃষি অধিদপ্তর ও খাদ্য বিভাগ। বৃহস্পতিবার দিনব্যাপী উপজেলার বিভিন্ন ইউনিয়নে গিয়ে তালিকাভুক্ত কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কিনছেন নির্বাহী কর্মকর্তা আল মামুন। এর অংশ হিসেবে বৃহস্পতিবার উপজেলার ২নং কাশিমপুর ইউনিয়নের ত্রিমোহানী গ্রামে গিয়ে দুইজন

বিস্তারিত...

নওগাঁয় কৃষকের কাছ থেকে ধান ক্রয়

২১ মে ২০১৯ ১১:৪৪ পূর্বাহ্ন

[ভালুকা ডট কম : ২১ মে] কৃষক বাঁচলে দেশ বাঁচবে, প্রকৃত কৃষক যেন ধান গোডাউনে দিতে পারে সে লক্ষে নওগাঁর আত্রাই উপজেলা খাদ্য বিভাগের আয়োজনে বোরো সংগ্রহ ২০১৮-২০১৯ মৌসুমে অভ্যন্তরীণভাবে ২৬ টাকা কেজি দরে ৬১৭ মেট্রিক টন ক্রয়ের লক্ষ্যমাত্রা নিয়ে ধান ক্রয়ের হোয়াটস অ্যাপের মাধ্যমে শুভ উদ্ধোধন করেন নওগাঁ জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। মঙ্গলবার উপজেলা খাদ্য

বিস্তারিত...

আদালতের নির্দেশে নওগাঁর আম বাগানগুলোতে পুলিশের টহল

২০ মে ২০১৯ ১২:০৩ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২০ মে] আমের ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার ঠেকাতে এবং ভোক্তাদের কাছে নিরাপদ ও মানসম্মত আম তুলে দিতে নওগাঁর আম বাগানগুলোতে চলছে পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন ও কৃষি বিভাগের বিশেষ নজরদারি। পাশাপাশি রাসায়নিকে পাকানো আম বাজারজাতকরন ঠেকাতে কৃষি বিভাগ থেকে নেয়া হয়েছে বিভিন্ন সচেতনতামূলক পদক্ষেপ। আর তা মেনে চলছেন বাগান মালিকরা।

বিস্তারিত...

নওগাঁয় লিচুর গাছে শোভা পাচ্ছে থোকায় থোকায় লিচু

১৭ মে ২০১৯ ০১:৪০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ১৭ মে] উত্তর জনপদের শষ্য ভান্ডার খ্যাত নওগাঁ জেলার আত্রাই উপজেলার বাগানে ও বাড়ির উঠানের লিচু গাছে শোভা পাচ্ছে থোকায় থোকায় লিচু। প্রতিটি গাছে ঝুলছে থোকায় থোকায় লিচু। মিষ্টি ও রসালো স্বাদ আর বৈশিষ্ট নিয়ে বিভিন্ন জাতের লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-৩সহ দেশি জাতের লিচুর ভারে নুয়ে পড়েছে গাছের ডালপালা।

বিস্তারিত...

ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় শতাধিক বিঘা জমির কলা বাগান নষ্ট

১৩ মে ২০১৯ ১০:৩৪ পূর্বাহ্ন

[ভালুকা ডট কম : ১২ মে] নওগাঁর ধামইরহাটে ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় পুড়ছে শতাধিক বিঘা জমির ফসল। শতাধিক বিঘা জমির কলাগাছের পাতা পুড়ে যাচ্ছে। ১০একর জমির ধান কালচে রং ধারন করায় হতাশ ওই এলাকার দরিদ্র কৃষকগণ। এছাড়া ৪ বিঘা জমিতে নাকফজলি, বারি-৪ সহ বিভিন্ন উন্নত জাতের আম ও বিপুল পরিমান পেয়ারা গাছ ইট ভাটার ধোঁয়ায় পুড়ে গেছে।

বিস্তারিত...

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই