তারিখ : ০৬ জুলাই ২০২০, সোমবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে রিট ও আইনি নোটিশ

গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে রিট ও আইনি নোটিশ
[ভালুকা ডট কম : ০১ জুন]
গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির করে জারি করা প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে আজ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী হাইকোর্টে একটি রিট আবেদন করেছেন ।একই দিনে প্রজ্ঞাপনটি স্থগিত চেয়ে সরকারকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আরেকজন আইনজীবী।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির মাঝে আজ থেকে গণপরিবহন চালু হয়েছে। এ সময় গণপরিবহনে যাত্রী ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির করে গতকাল  বিকেলে একটি  প্রজ্ঞাপন জারি করা হয়।  আজ ১ জুন থেকে ঢাকা মহানগর ও পার্শ্ববর্তী এলাকা এবং চট্টগ্রাম মহানগরসহ দেশের সব আন্তঃজেলা রুটে বাড়তি এ ভাড়া কার্যকর করা  হয়।এ অবস্থায় প্রজ্ঞাপনটির বৈধতা চ্যালেঞ্জ করে আইনজীবী হুমায়ন কবির পল্লব আজ হাইকোর্টে একটি রিট আবেদন করেন। আবেদনটি বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চে শুনানি হবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে রিট আবেদনকারী আইনজীবি হুমায়ন কবির পল্লব জানিয়েছেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় আমাদের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে এবং নিম্ন ও মধ্যম আয়ের মানুষের অধিকাংশ কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছে। এ অবস্থায় ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি অসহায় দুর্দশাগ্রস্ত মানুষদের আরও বেশি বিপর্যস্ত ও হতাশাগ্রস্ত করেছে। এ কারণে প্রজ্ঞাপনটি স্থগিত চাওয়া হয়েছে।

অপরদিকে, ভাড়া বৃদ্ধি সংক্রান্ত প্রজ্ঞাপনটি স্থগিত চেয়ে সরকারকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী মনিরুজ্জামান লিংকন। আইনজীবী মনিরুজ্জামান আজ সোমবার ই-মেলের মাধ্যমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব ও বিআরটিএ’র চেয়ারম্যানকে এ নোটিশটি পাঠিয়েছেন। নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে প্রজ্ঞাপনটি স্থগিত করার ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় সংশ্লিষ্টের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

নোটিশে বলা হয়, করোনাভাইরাসের থাবায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। নিম্ন ও মধ্যম আয়ের মানুষ অধিকাংশ ক্ষেত্রে কর্মহীন হয়ে বেকার এবং মানবেতর জীবনযাপন করছে। এ সময়ে ভাড়া বৃদ্ধি অসহায় মানুষদের আরও বেশি বিপর্যস্থ ও হতাশ করেছে।

নোটিশে আরও বলা হয়, সাধারণত তেলের মূল্যবৃদ্ধির উপরে বাস ভাড়া বৃদ্ধির বিষয়টি নির্ভর করে। বর্তমান বিশ্ব বাজারে তেলের দাম ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। তাই অতিরিক্ত ভাড়া বৃদ্ধির কোনো যুক্তি নেই।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৭৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই