তারিখ : ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

হজ প্যাকেজ-২০১৯ সর্বনিম্ন ৩ লাখ ৪৬ হাজার টাকা

হজ প্যাকেজ-২০১৯ সর্বনিম্ন ৩ লাখ ৪৬ হাজার টাকা
[ভালুকা ডট কম : ১৬ ফেব্রুয়ারী]
চলতি বছর পবিত্র হজ পালন করার জন্য বেসরকারি ব্যবস্থাপনায় জনপ্রতি খরচ বাবদ সর্বনিম্ন ৩ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা ধার্য করা হয়েছে। আজ (শনিবার) হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) হজ প্যাকেজ-২০১৯ ঘোষণা করেছে। হাবের পক্ষে এ প্যাকেজ ঘোষণা করেন সংগঠনের মহাসচিব এম শাহাদাত হোসেন তসলিম। নতুন প্যাকেজের আওতায় আগামীকাল থেকে হজের নিবন্ধন কাজ শুরু হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়,  ২০১৯ সালে পবিত্র মক্কা শরীফে হ্জ করতে ইচ্ছুক  ব্যক্তিকে সর্বনিম্ন ৩ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা এজেন্সিকে দিতে হবে। তবে, কেউ ইচ্ছে করলে এর বেশি খরচ করে বাড়তি সুযোগ-সুবিধা নিয়ে হজ পালন করতে পারেন।

ঘোষিত সর্বনিম্ন প্যাকেজের মধ্যে বিমান ভাড়া ১ লাখ ২৮ হাজার টাকা, মক্কা ও মদিনায় বাড়ি ভাড়া ১ লাখ ৬ হাজার ৫০০ টাকা, সৌদি আরবে প্রদেয় বিভিন্ন সার্ভিস চার্জ ও পরিবহন ভাড়া ৪০ হাজার ৮৮২ টাকা, জমজমের প‌ানি বাবদ ২৬০ টাকা, অতিরিক্ত সার্ভিস চার্জ ও ভ্যাট ৩৫ হাজার ৪৩৭ টাকা, স্থানীয় সার্ভিস চার্জ ৮০০ টাকা, হজযাত্রীদের কল্যাণ তহবিল ২০০ টাকা, প্রশিক্ষণ ফি ৩০০ টাকা, চিকিৎসা কেন্দ্র ফি ১০০ টাকা, খাওয়া খরচ ৩০ হাজার, অন্যান্য খরচ ১ হাজার ২১৫ টাকা এবং প্রাক-নিবন্ধন ফি বাবদ ২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

নতুন প্যাকেজের ব্যাপারে জানতে চাইলে হাব সভাপতি আব্দুস সোবহান ভূঁইয়া বলেন, হজ্ব গমনেচ্ছুরা জানালেন যে এবার হজ করতে নির্ধারিত প্রায় সাড়ে তিন লাখ টাকার মতোই লাগবে। কোনো এজেন্সি ঘোষিত সর্বনিম্ন খরচের বেশি টাকা নিতে পারবে না। এর বাইরে কোনো এজেন্সি বাড়তি টাকা দাবি করলেও না দেওয়ার আহ্বান জানান তিনি। বেসরকারি ব্যবস্থাপনায় হজ্জ পালনের নিবন্ধন প্রক্রিয়া ১৭ ফেব্রুয়ারী শুরু হবে। চলবে ১০ মার্চ পর্যন্ত।

ওদিকে, চলতি বছরে হজ গমনেচ্ছুদের জন্য সরকারি নিবন্ধন গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। চলবে ৫ মার্চ পর্যন্ত। সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য সর্বশেষ প্রাক নিবন্ধনের ক্রমিক নম্বর ২২ হাজার ৭৬৪ ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বশেষ ক্রমিক নম্বর চার লাখ ৭৯ হাজার ৮১৫। বুধবার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালে হজে গমনের জন্য প্রাক নিবন্ধিত কোনো ব্যক্তি নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন প্রক্রিয়া সস্পন্ন না করলে তার পরিবর্তে তালিকা থেকে পরবর্তী ক্রমিক নম্বরধারীকে নিবন্ধনের সূযোগ দেয়া হবে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ইসলামীক বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই