তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসির সংবাদ সম্মেলন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসির সংবাদ সম্মেলন
[ভালুকা ডট কম : ১৪ অক্টোবর]
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের লিফট ক্রয়ে বিদেশ সফর সম্পর্কিত কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সংবাদ সম্মেলন গতকাল বিকেলে প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত হয়।

উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন গত ৭অক্টোবর কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকায় ‘তবুও লিফট কিনতে স্পেন যাচ্ছেন ৬ শিক্ষক’ শীর্ষক একটি সংবাদ প্রকাশিত হয়।   সেখানে কিছু তথ্যগত ভুল রয়েছে যার মাধ্যমে বিষয়টিকে বিতর্কিত ও বিভ্রান্তিমূলকভাবে উপস্থাপন করা হয়েছে বলে তিনি দাবি করেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন (২য় সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় নির্মাণাধীন ১০ তলা বিশিষ্ট একাডেমিক ভবন, ১০ তলা বিশিষ্ট ১ টি ছাত্র হল ও ১০ তলা বিশিষ্ট ১ টি ছাত্রী হল নির্মাণ কার্যক্রম প্রায় শেষ প্রান্তে। এ সকল ভবনের জন্য লিফট সরবরাহের নিমিত্ত বিগত ১৪নভেম্বর ২০১৮ ইং তারিখে e-GP পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হয়। দরপত্রের Specification PWD Schedule এর আলোকে তৈরী করা হয়। PWD Schedule এর Terms & Condition Pre-shipment Inspection এর Provision মোতাবেক এ প্যাকেজে Pre-shipment Inspection রাখা হয়।

এখানে উল্লেখ্য যে, PWD কর্তৃক প্রণয়নকৃত Schedule এ লিফটের যে মূল্য নির্ধারণ করা হয়েছে তাতে PSI সংক্রান্ত ব্যয়ও অন্তর্ভূক্ত আছে।(LPIC) নামে একটি স্থায়ী কমিটি রয়েছে সেই  কমিটি প্রকৌশল দপ্তর ও পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস দপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পের কাজের Top Supervision এর দায়িত্ব পালন করে আসছে। এ কমিটিতে শিক্ষক প্রতিনিধি হিসাবে ২ জন ফ্যাকাল্টি ডিন ও প্রক্টর রয়েছেন, চলমান বিশ্ববিদ্যালয়ের কাজ বাস্তবায়নের ক্ষেত্রে যাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়া চুক্তি স্বাক্ষরকারী হিসাবে ট্রেজারার, কর্মকর্তা হিসাবে রেজিস্ট্রার এবং পরিচালক (অর্থ ও হিসাব) রয়েছে যাদের আলাদা আলাদা দায়িত্ব ও ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কমিটির কর্মপরিধি এবং Pre-shipment Inspection এর কর্মপরিধি বিবেচনায় এ কাজের জন্য উপাচার্য মহোদয় কর্তৃক Local Project Implementation Committee (LPIC) এর সদস্যদের মনোনয়ন দেয়া হয়।

মনোনীত নয় জনের নামে প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক সেনজেন ভিসা প্রক্রিয়াকরণের জন্য ২০ অক্টোবর থেকে ২৯ অক্টোবর ২০১৯ এর জন্য এনওসি জারি করা হলেও প্রকৃত ভ্রমণের সময় হবে যাতায়াতের দিন বাদে ২১ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ৫ দিন। এই ভ্রমণটির ক্ষেত্রে সুইজারল্যান্ড দূতাবাস কর্তৃক ভিসা প্রদান এবং শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সরকারী আদেশ প্রদানের বাধ্যবাধকতা রয়েছে যার পুরোটাই অদ্যাবধি প্রক্রিয়াধীন এবং প্রতিনিধি দলের সদস্য সংখ্যাও চূড়ান্তভাবে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত হবে। বিধিসম্মত এ প্রক্রিয়া চলাকালীন অনুমোদন কার্যক্রমকে বাঁধাগ্রস্থ করা, বিশ্ববিদ্যালয়কে জাতির সামনে হেয় প্রতিপন্ন করা এবং প্রকল্প বাস্তবায়নে দীর্ঘ সূত্রতা সৃষ্টি করার নিমিত্ত এ অপপ্রচার করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করে।

উপাচার্য মহোদয়ের উক্ত PSI এ অংশগ্রহণ না করার বিষয়টি বিগত ১লা অক্টোবর ২০১৯ তারিখে নিশ্চিত করা এবং  নির্ধারিত ০২/১০/২০১৯ তারিখে ভিসা প্রাপ্তির জন্য স্বাক্ষাৎকার না দেয়া সত্ত্বেও বারবার প্রিন্ট মিডিয়া এবং ইলেকট্রনিক মিডিয়া এ বিষয়টি উদ্দেশ্যমূলকভাবে প্রচার পূর্বক তাকে জাতির কাছে হেয় প্রতিপন্ন করার বিষয়ে তীব্র প্রতিবাদ জানান।

বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল কমিটি শিক্ষক কর্মকর্তার সমন্বয়ে হয়ে থাকে, LPIC ও এর ব্যতিক্রম নয়। কমিটি হিসাবে মনোনয়ন দেয়ায় শিক্ষক- কর্মকর্তা LPIC তে পদাধিকার বলে অন্তর্ভূক্ত হয়েছেন। শিক্ষক-কর্মকর্তাদের ব্যক্তি নামে বিভ্রান্তিকর সংবাদ প্রচার করায় প্রত্যেকের ব্যক্তিগত সম্মান ক্ষুন্ন করা হয়েছে। এ বিষয়েও আমরা তার তীব্র প্রতিবাদ জানাচ্ছি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই